বাংলাদেশে-আফ্রিকার নেটওয়ার্ক টাওয়ার বিক্রি করবে এয়ারটেল

Infor.আন্তর্জাতিক ডেস্ক, ২২ জানুয়ারি : ২০ কোটি ডলার তহবিল সংগ্রহের জন্য বাংলাদেশে নিজেদের নেটওয়ার্ক টাওয়ার বিক্রি করে দেয়ার কথা ভাবছে ভারতি এয়ারটেল। বাংলাদেশের পাশাপাশি আফ্রিকার নেটওয়ার্ক টাওয়ার বিক্রির প্রস্তাবও পেয়েছে প্রতিষ্ঠানটি। দুটি এলাকার টাওয়ার বিক্রি করে ১৮০ কোটি ডলার তহবিল সংগ্রহের প্রত্যাশা প্রতিষ্ঠানটির। সূত্র, টাইমস অব ইন্ডিয়ার।

প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশে এয়ারটেলের ৪ হাজার টাওয়ার নেটওয়ার্ক বিক্রি করার পরিকল্পনা করছে ভারতি। আফ্রিকায়ও টাওয়ার বিক্রির কথা শোনা গেছে।
বুধবার প্রকাশিত টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে নাম প্রকাশ না করা এয়ারটেলের একজন ঊর্ধ্বতন কর্মকর্তার বরাত দিয়ে ভারতের এই পত্রিকাটি লিখেছে, সুনীল মিত্তালের মালিকানাধীন ভারতি ইতোমধ্যে আফ্রিকা ও বাংলাদেশে তাদের টাওয়ার নেটওয়ার্ক বিক্রির জন্য আলাদা প্রস্তাবও পেয়েছে।
বাংলাদেশে এয়ারটেল নেটওয়ার্কের প্রায় ৪ হাজার টাওয়ার আছে, যার মাধ্যমে তারা প্রায় ৮৩ লাখ গ্রাহককে মোবাইল ফোন সেবা দিচ্ছে। আর আফ্রিকার ১৭টি দেশে তাদের গ্রাহক সংখ্যা ৬ কোটি ৬৩ লাখ।
গত বছর দুবাইভিত্তিক ধাবি গ্রুপের কাছ থেকে ওয়ারিদ টেলিকমের ৩০ ভাগ শেয়ার কিনে প্রতিষ্ঠানটির চালকের আসনে বসে ভারতি। এয়ারটেল শুধু বাংলাদেশের টাওয়ার বিক্রি করেই তারা ২০ কোটি ডলার তহবিল সংগ্রহ করতে পারবে বলে আশা করছে।
আফ্রিকায় প্রায় ১৫ হাজার টাওয়ার নেটওয়ার্ক বিক্রির মাধ্যমে দেড়শ থেকে ১৮০ কোটি ডলার তহবিল সংগ্রহের প্রত্যাশা করছে ভারতি। যুক্তরাষ্ট্র ও মধ্যপ্রাচ্যের কয়েকটি কোম্পানি এ ক্ষেত্রে আগ্রহ দেখিয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

Facebook Comments