বাংলাদেশে মানবাধিকার পরিস্থিতির মর্মান্তিক অবনতি: এইচআরডব্লিউ

humanনিউ ইয়র্ক, ২১ জানুয়ারি : সরকার কর্তৃক সুশীল সমাজ, মিডিয়া এবং বিরোধী রাজনীতিবিদদের গ্রেফতারের ঘটনায় ২০১৩ সালে বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতির মর্মান্তিক অবনতি হয়েছে। মঙ্গলবার প্রকাশিত আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচের ২০১৪ সালে আন্তর্জাতিক প্রতিবেদনে একথা বলা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, কর্তৃপক্ষ প্রতিবাদকারীদের বিরুদ্ধে সহিংস এবং অন্যায় আচরণ করেছে এবং আইনশৃঙ্খলা বাহিনীর হাতে বিচারবহির্ভূত হত্যাকান্ডের গ্রহণযোগ্য তদন্ত করতে ব্যর্থ হয়েছে।

এতে বলা হয় গত আগস্ট মাসে মানবাধীকার  কর্মী আদিলুর রহমানকে রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিতভাবে আটক করা হয়, আটক করা হয় ব্লগার ও পত্রিকার সম্পাদককে। সরকারের কর্মকান্ডের যারাই সমালোচনা করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে। এমনকি নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসও এ থেকে বাদ যাচ্ছেন না।
নির্বাচন প্রসঙ্গে প্রতিবেদনে বলা হয়, ২০১৪ সালের নির্বাচনকে কেন্দ্র করে রাজনৈতিক অস্থিরতা আরো বৃদ্ধি পায়। একসময় বিরোধীদলে থাকা আওয়ামীলীগ নির্বাচনে কারচুপি বন্ধে তত্ত্বাবধায়কের দাবিতে আন্দোলন করে। কিন্তু ক্ষমতায় এসে তার এ পদ্ধতি বিলুপ্ত করে। এ ঘটনার প্রেক্ষিতে বিরোধীদল নির্বাচন বয়কট করে। একে কেন্দ্র করে রাজপথে বিক্ষোভ ছড়িয়ে পড়ে এবং আইনশৃঙ্খলা রক্ষাকারীবাহিনী ও বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষ হয়।

Facebook Comments