পাটিসাপটা পিঠার সহজ রেসিপি

প্রকৃতিতে চলছে শীতকাল। এ সময়ে নানা রকমের পিঠা ও পায়েস তৈরি করা হয়। আর বাঙালিরা ভীষন ভোজন প্রিয় মানুষ। শীতকালে পিঠার মজা যেন দ্বিগুন হয়ে যায়। তবে আজ যে পিঠা তৈরির রেসিপি নিয়ে এসেছি সেটি সারা বছর ধরে খাওয়া হয়। পিঠার নাম পাটিসাপটা। চলুন দেরি না করে পাটিসাপটা পিঠা তৈরির উপকরণ ও প্রণালি জেনে নিই।

উপকরণ :

ক্ষীরসা বানানোর উপকরণ-
দুধ-১ লিটার,
খেজুরের গুড় বা চিনি- পছন্দ মত,
সুজি- দুই চামচ,
সাদাফল-২টি,
নারিকেল বাটা ৩-৪ চা চামচ।

আটার গোলা বানানোর উপকরণ :

চালের আটা বা গুড়া পরিমান মত,
খেজুরের গুড় বা চিনি-২চা চামচ,
ময়দা ১-২ কাপ,
লবন সামান্য এবং গরম পানি প্রয়োজন মত।

পাটি সাপটার ক্ষীরসা তৈরির প্রস্তুতপ্রনালী :

প্রথমে একটি কড়াই বা প্যানে দুধ নিন। দুধ জ্বাল দিয়ে খুব অল্প কের নিন। দুধ অবশ্যই ঘন ঘন নাড়তে হবে ,নয়তো নিচে লেগে যাবে। তাতে সুজি ও খেজুরের গুড় বা চিনি, বাটা নারিকেল একসঙ্গে দিয়ে নাড়তে থাকুন। খেজুরের গুড় ব্যবহার করলে এর গন্ধ সুন্দর হয় এবং খেতেও অনেক ভাল লাগে। সব উপকরণ দিয়ে অবিরত নাড়তে থাকুন। নয়তো নিচে লেগে যাবে। এরপর ক্ষীরসা অনেক ঘন হয়ে আসলে নামিয়ে ফেলুন। তৈরি হয়ে গেল পাটি সাপটার ক্ষীরসা।

পাটি সাপটার আটার গোলো তৈরির পদ্ধতি :

প্রথমে পরিমান মতো আটা নিয়ে তাতে উপরে উল্লেখিত সব উপকরণ দিন। এরপর গরম পানি দিয়ে খুব ভালভাবে মিক্স করুন। দেখবেন গোলা যেন খুব পাতলা বা ভারী না হয়। প্রথমে একটি ফ্রাইপ্যানে তেল দিন। তেল গরম হওয়ার পর তাতে আটার মিশ্রণ  দিন পরিমান মত। কড়াইয়ে দিয়ে রুটির আকৃতি গড়ে নিন।

পাতলা রুটিতে তৈরি করে রাখা ক্ষীরসা দিন। একটি চামচের সাহায্যে পুরো রুটিতে ক্ষীরসা মিশিয়ে দিন। তারপর একই রকম সাইজে মোড়াতে থাকুন। মোড়ানো হয়ে গেলে নামিয়ে পরিবেশন করুন জনপ্রিয় পিঠা পাটি সাপটা।

Facebook Comments