ক্রিকইনফোর বর্ষসেরা অধিনায়ক মাশরাফি

২০১৫ সালকে বাংলাদেশের ক্রিকেটের সোনায় মোড়ানো বছর বললেও ভুল হবে না। এ বছর ক্রিকেট থেকে অনেক সুসংবাদ পেয়েছে বাংলাদেশ। এবার বাংলাদেশের সুসংবাদের মুকুটে আরও একটি পালক যুক্ত হয়েছে। ক্রিকেটের জনপ্রিয় ওয়েবসাইট ক্রিকইনফোর বর্ষসেরা অধিনায়কের বিভাগে মনোনয়ন পেয়েছেন বাংলাদেশকে নেতৃত্ব দেয়া মাশরাফি বিন মুর্তজা।

মাশরাফি ছাড়াও বর্ষসেরা অধিনায়কের তালিকায় রয়েছেন- ভারতের বিরাট কোহলি, ইংল্যান্ডের অ্যালিস্টার কুক, পাকিস্তানের মিসবাহ-উল হক ও নিউজিল্যান্ডের ব্রেন্ডন ম্যাককালাম। বিস্ময়করভাবে অস্ট্রেলিয়াকে বিশ্বকাপ জয়ে নেতৃত্ব দেয়া মাইকেল ক্লার্কের জায়গা হয়নি এই তালিকায়।

২০১৪ সালের শেষের দিকে মাশরাফি যখন অধিনায়ক হয়েছিলেন, বাংলাদেশের তখন ভীষণ দুরবস্থা। ক্রমাগত ব্যর্থতায় দলের আত্মবিশ্বাসই চুরমার হয়ে গিয়েছিল বলা যায়। তবে মাশরাফি নেতৃত্ব নেয়ার পরই ঘুরে দাঁড়ায় বাংলাদেশ দল। শুরুটা হয়েছিল জিম্বাবুয়েকে ৫ ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশ করে।

তারপর বিশ্বকাপে চমকপ্রদ পারফরম্যান্স। ইংল্যান্ডকে বিদায় করে কোয়ার্টার ফাইনালে উঠেছিল বাংলাদেশ। তবে ভারতের বিপক্ষে শেষ আটের লড়াইয়ে বিতর্কিত আম্পায়ারিংয়ের শিকার হয়ে বিদায় নিতে হয়েছিল।

সেই ‘প্রতিশোধ’ অবশ্য ভালোমতোই নিয়েছিল মাশরাফির দল। এপ্রিলে পাকিস্তানকে হোয়াইটওয়াশ করার পর জুনে ভারতকে ‘বধ’ করেছিল বাংলাদেশ। পরের মাসে দক্ষিণ আফ্রিকানরাও হার মেনেছিল মাশরাফি-মুশফিকদের হাতে। নভেম্বরে জিম্বাবুয়েকেও হোয়াইটওয়াশ করে বছরটা সর্বাঙ্গসুন্দর করে রেখেছে বাংলাদেশ দল।

শুধু সাফল্যই নয়, সৌম্য-লিটন-মুস্তাফিজদের মতো তরুণ প্রতিভাও গত বছর পেয়েছে বাংলাদেশ। বাংলাদেশের সাফল্যে এই তরুণদের অবদানও কম নয়।

Facebook Comments

Leave a Reply