সাউদার্ন ইউনিভার্সিটিতে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ের সার্ভে ক্যাম্প

সাউর্দান ইউনিভার্সিটির সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের উদ্যোগে সাতদিনব্যাপী ফিল্ড সার্ভে ক্যাম্প শুরু হয়েছে। ২ জানুয়ারি ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাস আরেফিন নগরে এ কার্যক্রমের উদ্বোধন করেন সাউদার্ন ইউনিভার্সিটির উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা সরওয়ার জাহান। এসময় আরও উপস্থিত ছিলেন পুরকৌশল বিভাগের প্রধান প্রফেসর ইঞ্জিনিয়ার এম. আলী আশরাফ, রেজিস্ট্রার ড. ইসরাত জাহান ও বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা।

সার্ভে ক্যাম্পে অংশগ্রহণকারী শিক্ষকরা জানান, ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাস আরেফিন নগরের উঁচু-নিচু পাহাড়ী  টিলা ও সমতল ভূমি নিয়ে গঠিত স্থানটি সিভিল ইঞ্জিনিয়ারিংয়ের সার্ভের জন্য আদর্শ স্থান। সর্বমোট ৭০ জন ছাত্র-ছাত্রী এবং ১৭ জন শিক্ষক এই ক্যাম্পে অংশ নিয়েছে। প্রশিক্ষণে অংশ নেওয়া শিক্ষার্থীদের কতগুলো গ্রুপে ভাগ করে প্রতি গ্রুপে চারজন শিক্ষকের তত্ত্বাবধানে হাতে কলমে সার্ভের উপর শিক্ষা দেওয়া হবে।

ওই ক্যাম্পেইনে চেইন সার্ভে, লেভেলিং এন্ড কন্ট্রোরিং, ট্র্যাভার্স, হাইট এন্ড ডিসট্যান্স সার্ভে, কার্ভ সেটিং ও হাইজ সেটিং ইত্যাদির উপর শিক্ষার্থীরা ব্যবহারিক জ্ঞান অর্জন করবে বলে জানান তারা ।

সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান এম. আলী আশরাফ ব্যবহারিক জ্ঞান অর্জনের জন্য এধরণের ক্যাম্পেইনের উপর গুরুত্ব দেওয়ার কথা উল্লেখ করে বলেন, একজন সফল সিভিল ইঞ্জিনিয়ার হওয়ার জন্য পুঁথিগত বিদ্যা অর্জনের ঝোঁক থেকে বের  হয়ে নিজেদেরকে ব্যবহারিক কাজে সম্পৃক্ত করতে হবে।

তিনি আরও বলেন, আমাদের শিক্ষা ব্যবস্থার বড় ত্রুটি হল আমরা শুধু ছাত্র-ছাত্রীদেরকে পাঠ্যপুস্তকের মধ্যে সীমাবদ্ধ রাখি যা আমাদের যুব সমাজকে বিশ্ব প্রতিযোগিতায় পিছিয়ে দিচ্ছে। ভবিষৎতে এই ধরনের জ্ঞান অর্জনের প্রচেষ্টাকে আরো বেশি সম্প্রসারিত করার জন্য পুরকৌশল বিভাগ কাজ করে যাবে বলে তিনি ছাত্র-ছাত্রীদের প্রতিশ্রুতি দেন।

Facebook Comments

Leave a Reply