শাবিতে প্রথম বিভাগভিত্তিক বিতর্ক সংগঠন ডিডিএফ

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) প্রথম বিভাগভিত্তিক বিতর্ক সংগঠন হিসেবে আত্মপ্রকাশ পেয়েছে গণিত বিভাগের বিভাগীয় সংগঠন শাবি গণিত সমিতির অঙ্গসংগঠন ‘ডেল্টা ডিবেটারস ফ্যাক্টরি (ডিডিএফ)’।
সমিতি আয়োজিত ‘পঞ্চম ক্রীড়া ও বিতর্ক উৎসব (জিডিএফ) ২০১৫’ এর পুরস্কার বিতরণী অনুষ্ঠানে অনুমোদন পায় ডিডিএফ। সংগঠনটি পরিচালিত হবে সমিতির ক্রীড়া ও বিতর্ক উইং এর আওতায়।

অনুমোদনের পূর্বে গণিত সমিতির ক্রীড়া ও বিতর্ক উইং এর বিতর্ক বিষয়ক সদস্য ও সংগঠনটির গঠনতন্ত্রের অন্যতম রচয়িতা মুক্তাদির আহমদ সরোজ ডিডিএফ এর অনুমোদনের বিষয়টি উত্থাপন করেন এবং ডিডিএফ প্রতিষ্ঠার উদ্দেশ্য ও গঠনতন্ত্র সম্পর্কে সংক্ষিপ্ত বর্ণনা দেন।

তিনি বলেন, ‘গণিত বিভাগের অনেক বিতর্কপ্রেমী শিক্ষার্থী রয়েছেন যারা বিতর্ক চর্চা ও বিতর্ক প্রতিযোগিতায় অংশ নিতে অনেক আগ্রহী। কিন্তু বিভাগীয় বিভিন্ন ক্লাস, পরীক্ষা ও অনুষ্ঠানের সময়সূচির কারণে তারা শাবিপ্রবির বর্তমান দু’টি বিতর্ক সংগঠনের কর্মসূচিগুলোতে অংশ নিতে পারেন না।

এ কারণে তাদের বিতর্ক চর্চার সুবিধার কথা মাথায় রেখে এই সংগঠনটি খোলার উদ্যোগ নেয়া হয়। এছাড়াও বিভাগভিত্তিক বিতর্ক সংগঠন শাবিপ্রবির সামগ্রিক বিতর্ক চর্চাকে বেগবান করবে, এতে শাবিপ্রবিতে আরও দক্ষ মানের বিতার্কিক তৈরী হবে।’

এরপর গণিত সমিতির সভাপতি প্রফেসর ড. মো. আনোয়ারুল ইসলাম সংগঠনটির অনুমোদনপত্রে স্বাক্ষর করেন। এরপর তিনি সংগঠনটির ১ম বোর্ড অব এলিটস এবং ১ম বোর্ড অব প্রেসিডিয়াম ঘোষণা করেন। এই তালিকা হল:

১ম বোর্ড অব এলিটস

১। চেয়ারম্যান (পদাধিকার বলে) – প্রফেসর ড. মো: আনোয়ারুল ইসলাম, সভাপতি ,শাবি গণিত সমিতি ও বিভাগীয় প্রধান, গণিত বিভাগ, শাবি, সিলেট
২। কো-চেয়ারম্যান – প্রফেসর ডক্টর সুজয় চক্রবর্ত্তী, গণিত বিভাগ, শাবি, সিলেট
৩। মডারেটর – মো. আলমগীর কবির, অ্যাসিসট্যান্ট প্রফেসর, গণিত বিভাগ, শাবি, সিলেট

১ম বোর্ড অব প্রেসিডিয়াম

১। ধ্রুব রঞ্জন রায়, সদস্য সচিব, বাংলাদেশ ডিবেট ফেডারেশন (বিডিএফ), সিলেট বিভাগ, উপদেষ্টা, সিলেট ডিবেট ফেডারেশন (এসডিএফ) ও সাবেক বিতার্কিক, গণিত বিভাগ, শাবি, সিলেট
২। মীর আন্-নাজমুস সাকিব, সাবেক সহ-সভাপতি, শাবি গণিত সমিতি ও সাবেক বিতার্কিক, গণিত বিভাগ, শাবি, সিলেট

৩। মো. শাহীনুর রহমান, সাবেক প্রচার সম্পাদক, শাহজালাল ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি (এসইউডিএস) ও সাবেক বিতার্কিক, গণিত বিভাগ, শাবি, সিলেট
৪। অমিত কুমার চক্রবর্ত্তী, সহ-সভাপতি, শাবি গণিত সমিতি ও সাবেক বিতার্কিক, গণিত বিভাগ, শাবি, সিলেট
৫। শাফিউল মুজনেমিন, ক্রীড়া ও বিতর্ক সম্পাদক এবং সমন্বয়ক, ক্রীড়া ও বিতর্ক উইং, শাবি গণিত সমিতি (পদাধিকার বলে)

সংগঠনের গঠনতন্ত্র অনুসারে, নবগঠিত বোর্ড অব প্রেসিডিয়াম, বোর্ড অব এলিটস এর সাথে পরামর্শ করে দ্রুততর সময়ের মধ্যে সংগঠনের মূল চালিকাশক্তি বোর্ড অব এক্সিকিউটিভস গঠন করবেন বলে জানা গেছে।

Facebook Comments

Leave a Reply