ইইউ রাষ্ট্রদূতদের সিদ্ধান্ত পরিবর্তন

euঢাকা, ১৬ ডিসেম্বর (একুশেরআলো২৪): নিজেদের সমন্বয় সভার ‘কারণ’ দেখিয়ে বিজয় দিবসে গণভবনে রাষ্ট্রপতির অনুষ্ঠানে যোগ না দেয়ার কথা জানালেও অবশেষে সরকারের অনুরোধে ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূতেরা সিদ্ধান্ত পরিবর্তন করেন।

সোমবার দুপুরে ইইউ রাষ্ট্রদূত উইলিয়াম হানার গুলশানের বাসায় বৈঠক করে তারা এ সিদ্ধান্ত নেন।
সূত্র জানায়, ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূতদের সিদ্ধান্তের পর সরকার তাদের অনুরোধ জানায় বিজয় দিবসের অনুষ্ঠানে যোগ দিতে। সেই অনুরোধের প্রেক্ষিতে দুপুরে এক বৈঠকে তারা সিদ্ধান্ত নেন বিকালে বঙ্গভবনে যাওয়ার।
এর আগে বঙ্গভবনে বিজয় দিবসে রাষ্ট্রপতির সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দিবেন না এমন তথ্য জানানো হয় সংশ্লিষ্ট সূত্র থেকে। এমনকি জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা জানাতেও যাননি তারা। এ বিষয়ে পররাষ্ট্রমন্ত্রণালয়ে একটি ফেঙবার্তা পাঠানো হয়। এতে বলা হয়, বাংলাদেশের চলমান অস্থিরতা ও রাজনৈতিক পরিস্থিতি নিয়ে রিপোর্ট তৈরী নিয়ে জরুরী বৈঠক থাকায় এসব অনুষ্ঠানে রাষ্ট্রদূতরা যোগ দিতে পারবেন না।
অতিরিক্ত পররাষ্ট্র সচিব মোস্তফা কামাল ইইউ রাষ্ট্রদূতদের বঙ্গভবনের অনুষ্ঠানে যোগ না দেয়ার বিষয়টি  তখন নিশ্চিত করেছিলেন।
গণভবনে ইইউ রাষ্ট্রদূতদের যোগ না দেয়া প্রসঙ্গে নাম প্রকাশে অনিচ্ছুক বাংলাদেশে নিযুক্ত এক ইইউ কর্মকর্তা  জানান, বাংলাদেশের চলমান রাজনৈতিক অস্থিরতা নিয়ে ইউরোপিয়ান ইউনিয়েনের সদর দপ্তর ব্রাসেলস থেকে জরুরী ভিত্তিতে একটি রিপোর্ট দিতে বলা হয়েছে। ওই রিপোর্ট তৈরির জন্য সোমবার ইইউ’র রাষ্ট্রদূতরা কো-অর্ডিনেশন মিটিংয়ে বসেন। একই সময়ে বঙ্গভবনের বিজয় দিবসের অনুষ্ঠান হওয়ায় সেখানে যোগ দিতে পারছেন না বলে জানান তারা।
তিনি আরো জানান, বাংলাদেশে ইউরোপিয়ান ইউনিয়ন  নির্বাচন পর্যবেক্ষক পাঠাবে কিনা এই রিপোটের্র ভিত্তিতেই ইইউ সে সিদ্ধান্ত নেবে।
প্রসঙ্গত, ঢাকায় ইইউর সদস্যদেশগুলোর মধ্যে ডেনমার্ক, ফ্রান্স, জার্মানি, ইতালি, নেদারল্যান্ড, স্পেন, সুইডেন ও বৃটেন ছাড়াও ইইউর মিশনের দফতর রয়েছে।

Facebook Comments