কুকুরের রেলগাড়ি!

Dog_BG_314806965ডেস্ক রিপোর্ট : বহুকাল আগেই পোষা কুকুরের গাড়িতে চড়ার শখ পূরণ হয়েছে।
তবে তা মালিকের গাড়িতে। কিন্তু কুকুর বলে তার নিজের কোনো গাড়ি থাকবে না তাই কি হয়! এ ভাবনার অবসান ঘটিয়েছেন ইউজিন বস্টিক নামের এক ভদ্রলোক।
অবশ্য ইউজিনের ভাবনাটা আরও অগ্রসর। তিনি নিজের কুকুরদের জন্য রেলগাড়ি বানিয়ে ফেলেছেন।
বাডি, ডেইজি, জ্যাক, মিকি, মিস নিল, চোবি, বনি ও ক্লাইড নামের আটটি কুকুরই সে সৌভাগ্যের অধিকারী। সপ্তাহে দু’দিন তারা নিজেদের রেলগাড়িতে চেপে ভ্রমণে বের হয়।
কুকুরদের জন্য এ রেলগাড়িটি তৈরি করেছেন যুক্তরাষ্ট্রের ফোর্ট ওয়ার্থবাসী ইউজিন নিজেই। ৮০ বছর বয়সী এ কুকুরপ্রেমী ছিলেন ইউনিয়ন প্যাসিফিক রেলরোডের সাবেক কর্মচারী।
এ রেলগাড়িটি তৈরি করা হয়েছে ৫৫ গ্যালনের আটটি পানির ড্রাম দিয়ে। ড্রামগুলোকে আড়াআড়িভাবে মাঝখান দিয়ে কেটে কুকুরদের বসার সিট তৈরি করা হয়েছে। প্রতিটি সিটেই রয়েছে আরাম বালিশ।
সপ্তাহে দু’দিন রেলগাড়িটিকে একটি ছাদবিহীন গাড়ির পেছনে যুক্ত করে কুকুরগুলোকে একঘণ্টার জন্য বেড়িয়ে নিয়ে আসা হয়। এ কাজে সাহায্য করেন ইউজিনের ভাই কর্কি।৮৭ বছর বয়সী কর্কি জানান, বের হওয়ার প্রস্তুতি দেখেই কুকুরগুলো রেলগাড়িতে চড়ার জন্য লাফঝাঁপ করতে শুরু করে।
ইউজিন প্রায় ১৫ বছর আগে কুকুরদের জন্য এ রেলগাড়ি তৈরির পরিকল্পনা করেন। একবার বন্ধুর সঙ্গে হরিণ শিকার করতে গিয়ে এ বুদ্ধি তার মাথায় আসে।
ইউজিন জানান, আমি কুকুরদের বেড়ানোর জন্য চাকাওয়ালা একটি গাড়ি তৈরির কথা ভাবি। যেটা আমার গাড়ির পেছনে সংযুক্ত থাকবে। শেষ পর্যন্ত আমার চিন্তা কাজে লেগেছে।
ট্রেন স্টেশন আর ট্যুরের জন্য ইউজিনের জায়গার অভাব নেই। নিজ বাড়ির পাশেই ট্রেনটি রাখা থাকে। আর ভ্রমণ চলে ফোর্ট ওয়ার্থের দক্ষিণ-পূর্বে সিকামোর ক্রিক মিউনিসিপ্যাল গল্ফ কোর্সের উত্তরে প্রায় ১২ একর জমিতে।
তবে এ আটটি কুকুর শুরুতে ইউজিনের নিজের ছিলো না। প্রায় একবছর ধরে শহরের ছন্নছাড়া এসব অসহায় কুকুরদের সংগ্রহ করেছেন তিনি।
কুকুরের এ রেলগাড়িটিকে ইউজিন তার প্যাশন মনে করেন। প্রতি সপ্তাহেই নিয়মমাফিক তিনি কুকুরদের বেড়াতে নিয়ে যান। ঝড় বা বজ্রপাত ছাড়া হালকা তুষারপাতও তাদের ভ্রমণে বাধা হতে পারে না।

Facebook Comments

Leave a Reply