কঙ্কাল ফুল!!!

skeleton-flowerজাপান আর আমেরিকার পাহাড়ি রাজ্যে তার বসবাস। পোশাকি নাম ডাইফাইলিয়া গ্রায়ি (diphylleia grayi)। তবে লোকমুখে জনপ্রিয় ‘স্কেলিটন ফ্লাওয়ার’ নামে।
সম্প্রতি এমন এক ‘সাধারণ’ ফুল নিয়ে টুইটার তোলপাড়। আসল মজাটা লুকিয়ে রয়েছে ফুলের অদ্ভুত চরিত্রগত বৈশিষ্ট্যে। কারণ বৃষ্টির ফোঁটায় এ ফুল রূপ বদলায় গিরগিটির মতোই।
মূলত গ্রীষ্ম ও বসন্তে পাপড়ি মেলে স্কেলিটন ফ্লাওয়ার। এই সময়ে ট্রেকিং অভিযানে গিয়ে অনেকেই পাহাড়ের ঢালু জমিতে সাদা ফুলের গোছা দেখতে পান। অনেকটা ছাতার মতো আকৃতি গাছের পাতার। মানে আর পাঁচটা বুনো ফুলের মতোই তেমন নজরকাড়া রূপ তার নেই। কিন্তু এই ধারণা সম্পূর্ণ পাল্টে যায় যদি আচমকা এক পশলা বৃষ্টি এসে পড়ে। 
জলের ফোঁটার স্পর্শে শুরু হয় তার ভেল্কি। চোখের সামনে যেন ধুয়েমুছে সাফ হয়ে যায় পাপড়ির সাদা রং। বদলে কাচের মতো স্বচ্ছ্ব হয়ে ওঠে এই ফুল। রং-রূপ হারিয়ে যেন সত্যিই এক কঙ্কালে রূপান্তরিত হয় সে।
টুইটারে এই ফুলের ছবি পোস্ট করার সঙ্গে সঙ্গে বিস্ময়ের বন্যা বয়ে গিয়েছে। অনেকে বলছেন, এ যেন রূপকথার পাতা থেকে সরাসরি উঠে এসেছে। আবার কেউ টিপ্পনি কেটেছেন, বৃষ্টি পড়লেই স্বচ্ছ্ব। ঠিক যেন অন্তর্বাস!
Facebook Comments

Leave a Reply