গুজম্যানকে ধরতে মেক্সিকোতে ব্যাপক অভিযান, ৩৮ লক্ষ ডলার পুরস্কার ঘোষণা

goozmanমেক্সিকোর জেল থেকে প্রায় দেড় কিলোমিটার সুড়ঙ্গ করে পালিয়ে যাওয়া মাদকসম্রাট জোয়াকুইন গুজম্যানকে ধরিয়ে দিলে ৩৮ লক্ষ ডলার পুরস্কার ঘোষণা করেছে দেশটির সরকার। খবর বিবিসি।
কঠোর নিরাপত্তায় বেষ্টিত অ্যান্টিপ্লানো কারাগার থেকে শনিবার পালিয়ে যান গুজম্যান। রবিবার এ বিষয়ে জানাজানি হয়। কারাগার থেকে দেড় কিলোমিটার দীর্ঘ সুড়ঙ্গ দিয়ে বের হয়ে যান তিনি। সুড়ঙ্গের বাইরে পাওয়া গেছে টর্চলাইট ও মটরসাইকেল। তার সহযোগীরা কয়েক মাস ধরে এই সুড়ঙ্গ প্রস্তুত করে।
এদিকে গুজম্যানকে ধরতে দেশজুড়ে ব্যাপক অভিযান শুরু করেছে মেক্সিকোর আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। তার সন্ধানে গোয়েন্দারা উঠে পড়ে লেগেছে। রাস্তার মোড়ে মোড়ে তল্লাশি চৌকি বসানো হয়েছে। ঝটিকা অভিযান পরিচালনা করছে পুলিশ।
মেক্সিকোর স্বরাষ্ট্রমন্ত্রী মিগুয়েল অ্যাঞ্জেল অসোরিয়ো চং বলেছেন, গুজম্যানকে জেল থেকে পালাতে নিশ্চয়ই কারারক্ষীরা সাহায্য করেছে। না হলে তিনি কখনো বের হতে পারতেন না। যারা তাকে সাহায্য করেছে, তাদের খুঁজে বের করা হবে।
এরই মধ্যে অ্যান্টিপ্লানো কারাগারের ঊর্ধ্বতন তিন কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে। দায়িত্বে অবহেলার দায়ে আরো অনেকের চাকরি যেতে পারে।
উল্লেখ্য, শত শত কোটি ডলারের মাদকব্যবসা নিয়ন্ত্রণকারী গুজম্যান ২০০১ সালে প্রথমবার কারাগার থেকে পালিয়ে যান। ২০১৪ সালে তাকে গ্রেফতার করে পুলিশ। তবে পালানোর পর গত রবিবার দেশটির তলুকা বিমানবন্দরে পুলিশ এক বিশেষ অভিযান চালিয়ে তাকে আটক করে বলে খবর প্রকাশ করেছিলো দেশটির গণমাধ্যম।

Facebook Comments

Leave a Reply