চীনাদের দাবি, আমেরিকা কলম্বাসের আবিস্কার নয়

কয়েকটি প্রামাণ্য নথি। বদলে দিচ্ছে কয়েক হাজার বছরের ইতিহাস। কলম্বাসের কৃতিত্বকে দুরমুশ করে দিচ্ছে এক লহমায়। ইতিহাসের পাতায় নতুন ‘সূর্যোদয়’ হচ্ছে চিনের। আমেরিকা আবিষ্কার করেননি ক্রিস্টোফার কলোম্বাস। কলম্বাস আমেরিকার মাটিতে পা দেওয়ার প্রায় ৩ হাজার বছর আগেই নাকি চীনারা পৌঁছে গিয়েছিল আমেরিকায়। সম্প্রতি কয়েকটি প্রাচীন নথি সেরকমই ইঙ্গিত পাচ্ছেন ইতিহাসবিদরা।
দীর্ঘ গবেষণার পর চীনাদের আমেরিকা আবিষ্কারের একাধিক প্রামাণ্য নথি পেয়েছেন মার্কিন ইতিহাসবিদ ও প্রত্নতাত্ত্বিক জন রাসক্যাম্প। তিনি জানাচ্ছেন, নিউ মেক্সিকোর পেট্রোগ্লিফ ন্যাশনাল মনুমেন্ট অঞ্চলে পাথরের গায়ে নানা লিপি পরীক্ষা করতে গিয়েই আমেরিকা আবিষ্কারে চৈনিক-যোগের ইঙ্গিত পান রাসক্যাম্প।
তার দাবি, ১৩০০ খ্রিস্টপূর্বাব্দে এশিয়ার একটি অঞ্চল থেকে (বর্তমান চীন) কিছু মানুষ আমেরিকায় পৌঁছেছিল। এই ঘটনার ২ হাজার ৮০০ বছর পর ১৪৯২ খ্রিস্টাব্দে মার্কিন মাটিতে পা রাখেন কলম্বাস।
রাসক্যাম্পের কথায়, ‘উত্তর আমেরিকায় পাওয়া কিছু চিনা লিপি একেবারেই ভুয়ো নয়। লিপির ধরন পরীক্ষা করে দেখা যাচ্ছে, লিপিগুলি বহু প্রাচীন। পেট্রোগ্লিফ ন্যাশনাল মনুমেন্ট এলাকায় পাথরের গায়ে খোদাই করা লিপিগুলি চিনের সাং যুগের অবসানের পরে খোদাই করা হয়েছিল। লিপিগুলির আকারে স্পষ্ট বোঝা যাচ্ছে, প্রাচীন চিনের কয়েকটি ধর্মীয় অনুষ্ঠান লিপিবদ্ধ করা হয়েছে। এবং সেই যুগে চিনে কোনও ধর্মীয় অনুষ্ঠানে কুকুর-বলি বেশ জনপ্রিয় ছিল।’
রাসক্যাম্পের আরও দাবি, মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যারিজোনা ন্যাশনাল পার্কে পাথরে খোদাই করা একটি হাতির ছবি মিলেছে, যা প্রাচীন চিনেরই চিত্রলিপি। ছবিটি খোদাই করা হয়েছিল ৫০০ খ্রিস্টপূর্বাব্দে। এর থেকে বোঝা যাচ্ছে, কোনও একটি অংশে নয়, আমেরিকার একটি বৃহত্‍‌ অংশেই পৌঁছেছিল চীনারা।

Facebook Comments

Leave a Reply