সৌরঝড়ে পৃথিবী অন্ধকার হবে না: আশ্বস্ত করল নাসা

souro jharইউএসএ , ২৮ অক্টোবর : সৌরঝড়ের কারণে চলতি বছরের ডিসেম্বর মাসে পৃথিবী এক নাগাড়ে ছয়দিন পুরোপুরি অন্ধকারে আচ্ছন্ন হয়ে থাকবে বলে যে খবর প্রচারিত হয়েছে তা নাকচ করে দিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা ‘নাসা।’  মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা থেকে এ জাতীয় কোনো নিবন্ধ প্রকাশিত হয় নি বলে জানিয়ে দিয়েছে নাসা।
‘২০১৪ সালের ডিসেম্বরে পৃথিবী ছয়দিন অন্ধকারে আচ্ছন্ন থাকবে বলে নিশ্চিত করেছে নাসা’- শিরোনামের একটি নিবন্ধকে কেন্দ্র করে এ ভুল ধারণা ব্যাপকভাবে ছড়িয়ে পড়তে শুরু করেছে। কথিত নিবন্ধে দাবি করা হয়েছে, সৌরঝড়ে ধূলি ও আবর্জনা সৃষ্টি হবে এবং এতে ৯০ শতাংশ সূযর্রশ্মি পৃথিবীতে আসতে পারবে না। এ কারণে ডিসেম্বর মাসের ১৬ থেকে ২২ তারিখ পর্যন্ত পৃথিবী পুরোপুরি অন্ধকারে ঢাকা থাকবে।
নাসা’র নামে লেখা এ নিবন্ধটি প্রথমে প্রকাশিত হয়েছে ব্যাঙ্গ ও বিনোদন বিষয়ক ওয়েবসাইট হাসলার্সডটকম-এ। প্রকাশিত নিবন্ধ বা খবরগুলোকে সত্য বলে গ্রহণ না করার জন্য ওয়েবসাইটটির প্রথম পেইজেই হুঁশিয়ারি দেয়া আছে। এ সত্ত্বেও অনেক পাঠক হাসলার্সডটকম’এর বিনোদমূলক এ নিবন্ধকে সত্যি বলে ধরে নিয়েছেন। পাঠকের অতি উৎসাহের কারণে ইন্টারনেট জগতে দাবানলের মতো ছড়িয়ে পড়েছে এ খবর।
এদিকে, অনুসন্ধান করে দেখা গেছে নাসা’র ওয়েবসাইটে এ জাতীয় কোনো নিবন্ধই প্রকাশিত হয়নি। কথিত এ নিবন্ধ পড়ে যে সব সরলমতি পাঠক-পাঠিকা আতংকে পড়েছিলেন এবার তারা স্বস্তির নিঃশ্বাস ফেলতে পারেন। একই সঙ্গে তারা হাসলার্সডটকম-এ প্রকাশিত কথিত নিবন্ধ বা খবরের বিষয়ে ভবিষ্যতে সতর্কতা অবলম্বন করতে পারবেন। সূত্র : আইআরআইবি।

Facebook Comments