জাতিসংঘের নিরস্ত্রীকরণ কমিটির সদস্যপদ পেতে ইরানের প্রচারণা

image_6123আন্তর্জাতিক ডেস্ক : জাতিসংঘের নিরস্ত্রীকরণ ও আন্তর্জাতিক নিরাপত্তা বিষয়ক গুরুত্বপূর্ণ কমিটির সদস্যপদ পেতে প্রচারণা শুরু করেছে ইরান। তবে,ইরানের এ প্রচেষ্টার পথে বাধা সৃষ্টি করছে ইহুদিবাদী ইসরাইল।

জাতিসংঘে নিযুক্ত ইরানের কূটনৈতিক মিশনের মুখপাত্র তেহরানের এ প্রচারণা শুরুর কথা নিশ্চিত করেছেন। আগামী অক্টোবর মাসে জাতিসংঘ সাধারণ পরিষদের ৬৮তম অধিবেশনে এ পদ ঠিক করা হবে। এ পদে অন্য প্রতিদ্বন্দ্বী হচ্ছে কুয়েত।

জাতিসংঘ সাধারণ পরিষদের ১৯৩টি রাষ্ট্র ওই কমিটির সদস্য এবং তারাই বিশ্বের সমস্ত নিরস্ত্রীকরণ ও আন্তর্জাতিক নিরাপত্তা বিষয়ক কার্যক্রম পরিচালনা করে। নিরস্ত্রীকরণের নিয়ম-নীতিও এ কমিটি ঠিক করে।

কমিটির পদ পাওয়ার প্রচেষ্টা সম্পর্কে ইরানের মুখপাত্র বলেন,সদস্য দেশগুলোর জন্য এ প্রচেষ্টা একটি স্বাভাবিক বিষয়। কিন্তু জাতিসংঘে ইহুদিবাদী ইসরাইলের রাষ্ট্রদূত রন প্রসর এক বিবৃতিতে উদ্বেগ প্রকাশ করে গুরুত্বপূর্ণ পদে সদস্য হওয়ার জন্য ইরানের প্রচেষ্টার বিরোধিতা করেছেন।

আন্তর্জাতিক বিশ্লেষকরা মনে করেন,মধ্যপ্রাচ্যে একমাত্র ইসরাইলের কাছে রয়েছে বিপুল সংখ্যক পরমাণু অস্ত্র এবং ইরান নিরস্ত্রীকরণ বিষয়ক কমিটির সদস্য হলে তা তেল আবিবের জন্য হুমকির কারণ হবে।

Facebook Comments