কানাডায় বাংলাদেশি ব্যবসার বিকাশে সম্পৃক্ততা বাড়ানোর পরামর্শ

প্রবাস ডেস্ক : কানাডায় বাংলাদেশি ব্যবসাকে মূলধারায় নিয়ে যেতে হলে বিভিন্ন ফোরামের সঙ্গে সম্পৃক্ততা বাড়াতে হবে বলে ব্যবসায়ীরা মত দিয়েছেন। তারা এই ব্যাপারে উদ্যোগী হওয়ার তাগিদ দিয়ে বলেন, ব্যবসায়ী সংগঠনগুলোকে এ ব্যাপারে অগ্রণী ভূমিকা পালন করতে হবে।

কানাডার বাংলা পত্রিকা ‘নতুনদেশ’ এর প্রধান সম্পাদক শওগাত আলী সাগরের সঞ্চালনায় স্থানীয় সময় বুধবার রাতে সামাজিক যোগাযোগ মাধ্যমে সম্প্রচারিত শওগাত আলী সাগর লাইভ অনুষ্ঠানে যোগ দিয়ে তারা এই কথা বলেন।

আলোচনায় অংশ নেন কানাডা- বাংলাদেশ চেম্বার অব কমার্সের প্রেসিডেন্ট পারভেজ আহমেদ মুহিদ, ব্যবসায়ী হাফিজ আল আসাদ এবং ব্যবসায়ী মাসুদ আলী লিটন।

চেম্বার নেতা পারভেজ আহমেদ মুহিদ আলোচনায় অংশ নিয়ে বলেন, বাংলাদেশি ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে মূলধারার বড় বড় স্টোরগুলোর সঙ্গে প্রতিযোগিতায় টিকতে হলে এথনিক চিন্তা ভাবনা থেকে বেরিয়ে ব্যবসা পরিচালনায় প্রযুক্তির বিকাশ ঘটাতে হবে।

তিনি বলেন, ক্ষুদ্র পরিসরে বাংলাদেশি বিভিন্ন পণ্য, সেবা এবং ব্যবসা কমিউনিটির গন্ডি পেরিয়ে মূলধারায় জায়গা করে নিয়েছে। এটিকে আরো বিস্তৃত করার উদ্যোগ নিতে হবে। তার জন্য দরকার পণ্য এবং গ্রাহক সেবার উৎকর্ষতা।

ব্যবসায়ী হাফিজ আল আসাদ বাংলাদেশি কমিউনিটির ব্যবসাকে মূলধারায় প্রতিষ্ঠা করার ক্ষেত্রে ব্যবসায়ী সংগঠন বিশেষ করে চেম্বারের কার্যকর ভূমিকা রাখার প্রস্তাব করেন।

তিনি বলেন, কমিউনিটির ব্যবসায়ীরা মূলধারার কোনো ফোরামের সঙ্গে সম্পর্কিত নয়, ফলে তথ্য এবং সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হয়। স্থানীয় চেম্বার কমিউনিটির ব্যবসায়ীদের সংগঠিত করে মূলধারার সঙ্গে যোগাযোগ ঘটিয়ে দিতে পারে।

ব্যবসায়ী মাসুদ আলী লিটন বলেন, বাংলাদেশির কমিউনিটির ব্যবসা বাণিজ্যের সিংহভাগই সেবা এবং পণ্যখাতের। ফলে তাদের গ্রাহস সেবা এবং পণ্যের উৎকর্ষতা নিশ্চিত করার বিকল্প নেই।

‘নতুনদেশ’ এর প্রধান সম্পাদক শওগাত আলী সাগর কানাডায় বাংলাদেশি ব্যবসায়ীদের সাফল্য, সম্ভাবনা এবং সমস্যা নিয়ে নিয়মিত আলোচনা চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়ে বলেন, কমিউনিটির ব্যবসায়ীদের সবার আগে কমিউনিটির আস্থা অর্জন করতে হবে। ক্রেতা-ভোক্তাদেরও সহযোগিতার মনোভাব নিয়ে এগিয়ে আসতে হবে। দুই পক্ষের সহযোগিতামূলক মনোভাবই বাংলাদেশি পণ্য এবং সেবাকে কানাডায় ব্র্যান্ড হিসেবে প্রতিষ্ঠায় সহায়তা করতে পারে।

Facebook Comments