ইডাফ ফাউন্ডেশনের নামে প্রতারনাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবি

ইডাফ ফাউন্ডেশনের নাম ব্যবহার করে একটি চক্র সারাদেশে প্রতারণা ও অর্থ আত্মসাৎ করছে বলে অভিযোগ উঠেছে। ‘ইকোনমিকেল ডেভেলপমেন্ট এন্ড এগ্রিকালচারাল ফান্ডিং ফাউন্ডেশন’ (ইডাফ) এর নামের স্থলে প্রতারক চক্র “ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যাকটিভ ফাউন্ডেশন” ভুয়া নামটি সংক্ষিপ্ত করে ব্যবহার করছে। এ অভিযোগে ইতিমধ্যে রাজধানীর গুলশান থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি নম্বর-১২৩১) করা হয়েছে।

প্রতারক চক্রটির এসব অপকর্ম রোধ ও তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছে ইডাফ ফাউন্ডেশনের নির্বাহী পরিষদ। গত ২১ আগষ্ট (শনিবার) এ অভিযোগে সেগুনবাগিচাস্থ ক্রাইম রিপোর্টার্স এসোসিয়েশন (ক্র্যাব) মিলনায়তনে সংবাদ সম্মেলনও করে সংগঠনটি।

অভিযোগের বিষয়ের ইডাফ ফাউন্ডেশনের চেয়ারম্যান জান্নাতুল ফেরদৌস এ প্রতিবেদককে বলেন, “ইন্টারন্যাশনাল ডেভোলপমেন্ট এ্যাকটিভ ফাউন্ডেশন নামে একটি ভূয়া প্রতিষ্ঠান ইডাফ ফাউন্ডেশনের সুনামকে অবৈধভাবে ব্যবহার করে বিভিন্ন রকম সুবিধা দেওয়ার আশ্বাস দিয়ে সাধারণ মানুষের সাথে প্রতারণা করে আসছে। আমরা বিষয়টি সরকারের সংশ্লিষ্ট মহলের দৃষ্টিতে এনেছি। তাদের প্রতারণার বিষয়ে ইডাফ ফাউন্ডেশন কোন রকম দায়-দায়িত্ব নেবে না।”

তিনি আরো বলেন, “ইডাফ ফাউন্ডেশন একটি অরাজনৈতিক ও অলাভজনক প্রতিষ্ঠান। দারিদ্র বিমোচন, কর্মসংস্থান সৃষ্টি, পরিবেশ দূষণ রোধ, নারী-পুরুষের সমান অধিকার, মানবাধিকার সুরক্ষা, ভিক্ষুক পুনর্বাসন, বয়স্ক পরিচর্যা কেন্দ্র, তৃতীয় লিঙ্গের (হিজরা) অধিকার আদায়, মাদকাসক্ত পুনর্বাসন ও জনস্বাস্থ্য নিয়ে কাজ করা একটি স্বেচ্ছাসেবী দাতব্য প্রতিষ্ঠান হল ইডাফ ফাউন্ডেশন। অথচ এমন একটি সংগঠনের নামে নকল আবেদন ফরম তৈরি করে দেশের সহজ-সরল মানুষের কাছ থেকে বিভিন্ন প্রলোভন দেখিয়ে অর্থ হাতিয়ে নিচ্ছে একটি চক্র। আমরা ইডাফ ফাউন্ডেশনের পক্ষ থেকে অবিলম্বে এ প্রতারক চক্রটিকে আইনের আওতায় এনে হাতিয়ে নেয়া অর্থ জনসাধারণের কাছে ফিরিয়ে দেয়ার দাবি জানাচ্ছি। প্রেস বিজ্ঞপ্তি

Facebook Comments