ইরাকে আত্মঘাতী বোমা হামলায় নিহত ৩৫

ঈদের দিন ইরাকের রাজধানী বাগদাদের জনবহুল বাজারে আত্মঘাতী বোমা হামলায় অন্তত ৩৫ জন নিহত হয়েছে। আহত হয়েছে ১২ জন। পবিত্র ঈদুল আজহার দিনই সোমবার দেশটিতে এ বোমা হামলা ঘটলো। নিহতদের মধ্যে নারী ও শিশু রয়েছে।

জঙ্গিগোষ্ঠী আইএস, এ হামলার দায় স্বীকার করেছে বলে জানিয়েছে ইরাকের স্বরাষ্ট্র মন্ত্রণালয়। গোষ্ঠীটির নাশীর বার্তা সংস্থা টেলিগ্রামে একথা জানিয়েছে। আইএস বলেছে, তাদের একজন সদস্য ভিড়ের মধ্যে তার আত্মঘাতী ভেস্টের বিস্ফোরণ ঘটিয়েছে।

পুলিশ জানিয়েছে, বোমা হামলায় অন্তত ৬০ জনের অবস্থা আশঙ্কাজনক। তাই, নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা তাদের। এছাড়া, বিস্ফোরণে পুড়ে ছাই হয়েছে বাজারের বেশকিছু দোকানও।

এ হামলাকে জঘন্য অপরাধ হিসেবে বর্ণনা করে হতাহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন ইরাকের প্রেসিডেন্ট বারহাম সালিহ। এক সংক্ষিপ্ত বিবৃতিতে ইরাকের প্রধানমন্ত্রীর দপ্তর জানিয়েছে, প্রধানমন্ত্রী মুস্তাফা আল কাদিমি হামলার ঘটনাটি নিয়ে আলোচনার জন্য শীর্ষ নিরাপত্তা কমান্ডারদের সঙ্গে বৈঠক করেছেন।

এর আগে এপ্রিলে সুন্নি জঙ্গি গোষ্ঠী আইএস বাগদাদের প্রধান শিয়া এলাকা সদর সিটিতে একটি গাড়ি বোমা বিস্ফোরণের দায় স্বীকার করেছিল। ওই হামলায় চার জন নিহত ও ২০ জন আহত হয়েছিল।

গত জানুয়ারিতে বাগদাদের কেন্দ্রীয় এলাকার জনাকীর্ণ তাইয়ারান স্কয়ার মার্কেটে বোমা হামলার দায়ও স্বীকার করেছিল আইএস। ওই হামলায় ৩০ জনেরও বেশি লোক নিহত হয়েছিল। তিন বছরের মধ্যে সেটি ইরাকে হওয়া সবচেয়ে বড় আত্মঘাতী বোমা হামলা ছিল।

Facebook Comments