জেনে নিন টবে অ্যালোভেরা চাষ করার পদ্ধতি

নিউজ ডেস্ক : অ্যালোভেরা বিভিন্ন রোগ থেকে বাঁচার জন্য নিয়ম করে খান কেউ কেউ। এ ছাড়া রূপচর্চার জন্যও এটি ব্যবহার করা হয়। বাজারে এখন সারা বছরই অ্যালোভেরা কিনতে পাওয়া যায়। তবে যারা নিয়মিত অ্যালোভেরা ব্যবহার করেন, তারা চাইলে এটি টবে চাষ করতে পারেন।

অ্যালোভেরার একটি পাতা থেকেই হবে গাছ। এটি চাষে খুব বেশি যত্ন নেয়ারও প্রয়োজন নেই। জেনে নিন টবে অ্যালোভেরা চাষ পদ্ধতি।

প্রথমে চাষের জন্য কয়েকটি অ্যালোভেরার পাতা সংগ্রহ করুন। খেয়াল রাখবেন যেন নিচের দিকের সাদা অংশটি থাকে পাতার সঙ্গে। এবার সাধারণ মাটির মাঝে গর্ত করে বসিয়ে দিন অ্যালোভেরার পাতা। পানি দিয়ে ভিজিয়ে দিন মাটি। শেকড় গজাতে শুরু করলে বড় পাত্রে সরিয়ে দিতে পারেন পাতা। চাইলে একবারেও বড় টবে লাগাতে পারেন।

অন্য আরেকটি উপায়ে অ্যালোভেরার পাতা থেকে গাছ গজাবে। অ্যালোভেরার পাতা মাঝখান থেকে কেটে নিন ধারালো ছুরির সাহায্যে। দুই সপ্তাহ উষ্ণ স্থানে রেখে দিন পাতা। বাদামি রঙ হয়ে আসলে টবে লাগান। তবে নিচে যেন ছিদ্র থাকে সেদিকে লক্ষ রাখবেন।

ঝরঝরে মাটি দিয়ে দিন টবে। মাটির মাঝে অ্যালোভেরার পাতা গুঁজে পানি দিয়ে দিন। এমন জায়গায় রাখবেন যেখানে সরাসরি রোদ পড়ে। পানি দিতে হবে প্রতিদিন। ৪ সপ্তাহের মধ্যেই বাড়তে শুরু করবে অ্যালোভেরা গাছ।

টবের অ্যালোভেরা গাছ দ্রুত বৃদ্ধির জন্য প্রাকৃতিক সার ব্যবহার করতে পারেন। সার তৈরির জন্য ৪ থেকে ৫টি ডিমের খোসা চূর্ণ করে নিন। মুঠোভর্তি আলুর খোসা, কয়েকটি কলার খোসা ও ডিমের খোসা দেড় লিটার পানিতে ভিজিয়ে রাখুন।

পাত্র ঢেকে রাখবেন। ৩ দিন পর ফেনা উঠে গেলে মিশ্রণটি ছেঁকে পানি আলাদা করুন। অ্যালোভেরা গাছে প্রতি ১৫ দিন পর পর এই পানি দিন। দেখবেন আপনার অ্যালোভেরা গাছ দ্রুত বৃদ্ধি পাচ্ছে।

Facebook Comments