চবিতে এক আসনে লড়বে ৩৭ ভর্তিচ্ছু

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার অনলাইনে আবেদন প্রক্রিয়া শেষ হয়েছে শুক্রবার (৭ মে) রাতে। টাকা জমার সময়সীমা শেষ হয়েছে মঙ্গলবার (১১ মে) রাতে।

এতে চারটি ইউনিট ও দুইটি উপ ইউনিটে সর্বমোট আবেদন করেছে এক লাখ ৮৩ হাজার ৮৬৩ শিক্ষার্থী। এছাড়া আবেদন করেও টাকা জমা না দেয়ায় ভর্তি প্রক্রিয়া থেকে বাদ পড়েছেন ১১ হাজার ৯২৯ শিক্ষার্থী।

অপরদিকে, চবির ৪৮টি বিভাগ ও ছয়টি ইনস্টিটিউটে আসন রয়েছে চার হাজার ৯২৬টি। সে হিসেবে একটি আসনের বিপরীতে প্রতিযোগিতা করবেন প্রায় ৩৭ শিক্ষার্থী।

গতবার আবেদন জমা পড়েছিল এক লাখ ৬৬ হাজার ৮৭০টি। এবার আবেদন ১৬ হাজার ৯৯৩ আবেদন বেশি জমা পড়েছে।

কোন ইউনিটে কত আবেদন

বিজ্ঞান, জীববিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং ও মেরিন সায়েন্সেস অ্যান্ড ফিশারিজ অনুষদ নিয়ে গঠিত এ ইউনিটে আবদেন করেছেন ৬৮ হাজার ১০৬ শিক্ষার্থী।

কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত বি ইউনিটে উচ্চমাধ্যমিকে উত্তীর্ণ সব গ্রুপের শিক্ষার্থীরা আবেদন করেছেন। এই ইউনিটে আবেদন পড়েছে ৪২ হাজার ৬৬৮টি।

ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত সি ইউনিটে মোট বিভাগ রয়েছে ছয়টি। এই ইউনিটে ১৩ হাজার ৯১৮ প্রার্থী আবেদন করেছেন।

ডি ইউনিটে পরীক্ষা দিতে পারবেন সব গ্রুপের শিক্ষার্থীরা। এখানে সমাজবিজ্ঞান অনুষদের ৯টি বিভাগ, আইন অনুষদের অধীনে থাকা আইন বিভাগ, ব্যবসায় প্রশাসন অনুষদের সব বিভাগ, জীববিজ্ঞান অনুষদের ভূগোল ও পরিবেশবিদ্যা এবং মনোবিজ্ঞান বিভাগ রয়েছে। ডি ইউনিটে আবেদন করেছে ৫৪ হাজার ২৪৯ শিক্ষার্থী।

কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত সংগীত ও নাট্যকলা বিভাগ এবং চারুকলা ইনস্টিটিউট নিয়ে গঠিত বি-১ উপ ইউনিটে দুই হাজার ২০ এবং শিক্ষা অনুষদভুক্ত ডি-১ উপ ইউনিটে দুই হাজার ৯০২ আবেদন জমা পড়েছে।

আসন সংখ্যা

এ ইউনিটে সাধারণ আসন রয়েছে এক হাজার ২১২টি। বি ইউনিটে এক হাজার ২২১টি, সি ইউনিটে ৪৪১টি এবং ডি ইউনিটে এক হাজার ১৬০টি সাধারণ আসন রয়েছে।

উপ ইউনিটের মধ্যে বি-১ উপ ইউনিটে ১২৫ ও ডি-১ উপ ইউনিটে ৩০টি আসন রয়েছে।

ভর্তি পরীক্ষার সময়সূচি

২২ ও ২৩ জুন বি ইউনিট, ২৪ ও ২৫ জুন ডি ইউনিট, ২৮ ও ২৯ জুন এ ইউনিট এবং ৩০ জুন সি ইউনিটের এবং ১ জুলাই বি-১ ও ডি-১ উপ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এছাড়া চবির ওয়েবসাইট https://admission.cu.ac.bd/ থেকে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা লগ ইন, অভিযোগ, ভর্তি আবেদনের তথ্য সংশোধনসহ বিস্তারিত তথ্য জানতে পারবেন।

Facebook Comments