সরিষার তেলে তেহারি রাঁধবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক : গরুর মাংসের তেহারি সবারই অনেক পছন্দের। সাধারণত বিভিন্ন হোটেল বা রিরিয়ানি হাউজ থেকেই তেহারি খাওয়া হয়ে থাকে সবারই! তবে ঘরেও কিন্তু দোকানের মতোই পারফেক্ট তেহারি তৈরি করে নেওয়া যায়।

বিশেষ করে সরিষার তেলে গরুর তেহারির স্বাদ একবার খেলে আপনার মুখে আজীবন লেগে থাকবে। আর ক’দিন পরেই ঈদুল ফিতর। এক মাস রোজা থাকার পরে এই ঈদে সবাই চায় পেট পুরে ভালো-মন্দ খেতে।

তাই এবারের ঈদে স্বাদ পাল্টাতে তৈরি করুন সরিষার তেলের সুস্বাদু তেহারি। এর সুবাসও যেমন মনোমুগ্ধকর; ঠিক তেমনই এর স্বাদও অনন্য। চলুন জেনে নেওয়া যাক ঘরেই কীভাবে তৈরি করবেন সরিষার তেলে গরুর তেহারি-

উপকরণ

মেরিনেশনের জন্য-

১. গরুর মাংস ছোট টুকরো করে কাটা ১ কেজি
২. টক দই ১ কাপ
৩. জিরা বাটা ১ চা চামচ
৪. ধনে বাটা ১ চা চামচ
৫. পোস্ত বাটা ১ চা চামচ
৬. চিনাবাদাম বাটা ১ টেবিল চামচ
৭. সরিষা বাটা ১ টেবিল চামচ
৮. পেঁয়াজ বাটা ৩ টেবিল চামচ
৯. আদা বাটা ১ টেবিল চামচ
১০. রসুন বাটা ২ চা চামচ
১১. চিনি ১ চা চামচ
১২. গরম মসলা গুঁড়ো (বড় এলাচ ১টি, ছোট এলাচি ৩টি, দারুচিনি ২ টুকরা, তেজপাতা ২টি, জায়ফল ও জয়ত্রী সামান্য, লবঙ্গ ৩-৪টি)।
১৩. গোলমরিচের গুঁড়ো ১ চা চামচ
১৪. গুঁড়ো দুধ ১ টেবিল-চামচ
১৫. লবণ স্বাদমতো।

পদ্ধতি

প্রথমে মাংস মেরিনেশন করে রাখতে হবে ৩-৪ ঘণ্টা। সব মশলা মাখিয়ে মাংস মেরিনেট করতে হবে। এরপর রান্না করার জন্য প্রথমে সরিষার তেল এক কাপ গরম করে এর মধ্যে পেঁয়াজ কুচি ১ কাপ ও কাঁচা মরিচের ফালি ১০-১২টি অল্প আঁচে ভেজে নিন।

এবার মেরিনেট করা মাংস কষিয়ে নিতে হবে নেড়ে চেড়ে। মাংস সেদ্ধ হলে চেরা কাঁচা মরিচ ও গুঁড়ো-দুধ ছিটিয়ে আরও কিছুক্ষণ রান্না করুন। মাংস রান্না হলে প্যান চুলা থেকে নামিয়ে নিন।

এবার পোলাও রান্নার জন্য ১ কেজি চাল আগে থেকেই ঘণ্টাখানেক ভিজিয়ে রাখতে হবে। তারপর প্যানে ১ টেবিল চামচ ঘি গরম করে তাতে চাল, লেবুর রস ১ টেবিল চামচ, সরিষার তেল ২ টেবিল চামচ, গুঁড়ো দুধ দেড় টেবিল চামচ, দারুচিনি ২ টুকরো, বড় এলাচ ১টি, ছোট এলাচ ৩টি, তেজপাতা ২টি, চিনি ও লবণ স্বাদ মতো দিয়ে দিন।

এবার ঢাকনা দিয়ে ঢেকে মৃদু আঁচে ২০ মিনিট রান্না করুন। এরপর চাল সেদ্ধ হওয়ার আগে আস্ত কাঁচা মরিচ ১০-১২টি দিয়ে আবারও ঢেকে দিন। অল্প আঁচে রান্না করুন কয়েক মিনিট।

পোলাও রান্না হয়ে গেলে মাংস পোলাওয়ের চালের সঙ্গে ভালোভাবে মিশিয়ে নিন। এবার ১০-১৫ মিনিট দমে রাখতে হবে তেহারি। এরপর নামিয়ে গরম গরম পরিবেশন করুন সুস্বাদু সরিষ্বার তেলে গরুর তেহারি।

Facebook Comments