‘ইচ্ছে মতো’ নিয়োগ দিতে অনুপস্থিত দেখানো হয় রেজিস্ট্রারকে

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ‘ইচ্ছে মতো’ নিয়োগ দিতে রেজিস্ট্রার অধ্যাপক আব্দুস সালামকে অনুপস্থিত দেখান বিদায়ী উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান। এরপর মৌখিক নির্দেশের এক দাফতরিক নোটে নিজ স্বাক্ষরে অনুমোদন দেন তিনি।

উপাচার্য নিয়োগ বৈধ করতে এমন চাতুরির আশ্রয় দিয়েছেন বলে জানান রেজিস্ট্রার অধ্যাপক আব্দুস সালাম।

তিনি বলেন, ‘নোটে যে তথ্য দেয়া হয়েছে, তা মোটেও সত্য ও সঠিক নয়। আমি ছুটিতে যাইনি। এমনকি পদত্যাগও করিনি। আমাকে অব্যাহতি দেয়ার গুঞ্জন উঠেছিল তবে অপসারণ করা হয়নি। এ কারণে রেজিস্ট্রার বিশ্ববিদ্যালয়ে অনুপস্থিত- এমন নোট লেখার কোনো সুযোগ নেই।’

রেজিস্ট্রার আরও বলেন, ‘এই নিয়োগের ব্যাপারে শুরু থেকে আমি অবগত ছিলাম না। শেষ সময়ে আমাকে বলা হলেও প্রক্রিয়া বিধি-বিধান অনুযায়ী না হওয়ায় এতে সই করতে রাজি হইনি। সে কারণেই রাতারাতি দাফতরিক নোটের আয়োজন।’

এমন একটি দাফতরিক নোট হাতে এসেছে। সেখানে লেখা আছে, উপাচার্যের মৌখিক নির্দেশে নিম্নোক্ত নোট উপস্থাপন করা হলো।

এরপর লেখা হয়েছে, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে রেজিস্ট্রার ও অতিরিক্ত রেজিস্ট্রার অনুপস্থিত থাকায় বিভিন্ন পদে নিয়োগপত্রে স্বাক্ষরের জন্য সংস্থাপন শাখার অফিসার ইউনিটের উপ-রেজিস্ট্রার মো. ইউসুফ আলীকে দায়িত্ব দেয়া যেতে পারে।

উপস্থাপনের পর শেষাংশে ভিসি সই করে নোটটি অনুমোদন করেন। সেই নোট ব্যবহার করেই নিয়োগের পরবর্তী প্রক্রিয়া সম্পন্ন করেন সংস্থাপন শাখার উপ-রেজিস্ট্রার ইউসুফ আলী।

শনিবার (৮ মে) অন্যসব নথিপত্রের সঙ্গে এটির অনুলিপিও সংগ্রহ করেছে শিক্ষা মন্ত্রণালয়ের গঠিত তদন্ত কমিটি।

Facebook Comments