কেনিয়ায় পুলিশে-পুলিশে প্রেম-বিয়ে নিষিদ্ধ হচ্ছে

আন্তর্জাতিক ডেস্ক : পূর্ব আফ্রিকার দেশ কেনিয়ায় পুলিশ কর্মকর্তাদের মধ্যে একে অপরের সঙ্গে প্রেম-বিয়ে নিষিদ্ধ করা হচ্ছে।

শুক্রবার (৩০ এপ্রিল) এক প্রতিবেদনে এ তথ্য জানায় আফ্রিকার সংবাদমাধ্যম ন্যাশন। প্রতিবেদনে কেনিয়ায় মন্ত্রিপরিষদ সচিব ফ্রেড ম্যাটিয়াংয়ের এ সংক্রান্ত বক্তব্য তুলে ধরা হয়।

সেখানে ফ্রেড ম্যাটিয়াং জানান, কেনিয়ার পুলিশ বাহিনীতে চলমান সংস্কারের অংশ হিসেবে এ বিষয়গুলো পর্যালোচনা করা হবে।

পুলিশ কর্মকর্তাদের উদ্দেশে তিনি বলেন, ‘আমরা আশা করি না যে, আপনি এখান থেকে চলে যান। আমরা এটাও চাই না যে, আপনার অধিনস্ত কর্মকর্তাদের সঙ্গে সম্পর্ক রাখেন। দুই পুলিশ কর্মকর্তার মধ্যে সম্পর্ক হলে তাদের একজনকে চাকরি ছাড়তে হবে।’

ন্যাশনের প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি কেনিয়ার পুলিশ বিভাগে যৌন হয়রানি ও লিঙ্গ বৈষম্যের অভিযোগ উঠায় পদক্ষেপ নিচ্ছে দেশটির সরকার। এ জন্য চলতি বছরের জুলাই থেকেই পুলিশের জন্য নতুন আইন চালু করা হতে পারে।

ইতোমধ্যে এ সংক্রান্ত খসড়া তৈরি করতে একটি টাস্কফোর্স গঠন করা হয়েছে। যা জাতীয় সুরক্ষা কাউন্সিলে জমা দেয়া হবে। কারণ এ সিদ্ধান্ত কার্যকর হতে হলে কাউন্সিলের অনুমোদন লাগবে।

কেনিয়ার মন্ত্রিপরিষদ সচিব বলেন, সম্প্রতি পুলিশ কর্মকর্তাদের মধ্যে স্বামী বা স্ত্রীকে হত্যার ঘটনা বেড়ে গেছে। এছাড়া পুলিশে চাকরিরত নারী কর্মকর্তাদের কাছ থেকে যৌন হয়রানির অভিযোগ বৃদ্ধি পেয়েছে। এসব অভিযোগের প্রেক্ষিতেই এই পদক্ষেপ নেয়া হচ্ছে।

Facebook Comments