যেভাবে দূর করবেন করোনা আতঙ্ক

লাইফস্টাইল ডেস্ক : করোনায় একের পর এক মৃত্যু এবং সংক্রমণের ঘটনা শুনে দেশবাসী এখন আতঙ্কের মধ্যে দিন কাটাচ্ছে। সামান্য সর্দি-কাশি কিংবা ক্লান্তবোধ অনুভব করলেই কোভিড-১৯ হয়েছে ভেবে দিশেহারা হয়ে পড়ছেন।

মৃত্যু সন্নিকটে ভেবে অনেকেই দুশ্চিন্তায় গা ভাসাচ্ছেন। ঘুমের মধ্যেও করোনা আতঙ্ক ঘিরে ধরছে সবাইকে। দম বন্ধ হয়ে যাওয়ার ভাবকে শ্বাসকষ্ট হিসেবে ভাবছেন আবার অনেকেই।

বর্তমানে পুরো পৃথিবী জুড়ে করোনা আতঙ্ক বিরাজ করছে। তবে বাংলাদেশে সম্প্রতি করোনা সংক্রমণ বেড়ে যাওয়া মৃত্যুহারও বেড়ে চলেছে।

এমন পরিস্থিতিতে লকডাউন চলার কারণে গৃহবন্দি জীবন কাটাচ্ছেন সবাই। একে তো চারপাশে মৃত্যুর ঘটনা, তার উপর গৃহবন্দি থাকা, সব মিলিয়ে এক কঠিন সময় পার করছে দেশবাসী।

এ অবস্থায় অনেকেই ভুগছেন ‘করোনা অ্যাংজাইটি’তে। মানসিকভাবে সুস্থ থাকতে করোনা আতঙ্ককে দূরে ঠেলতেই হবে। জেনে নিন করোনা অ্যাংজাইটি থেকে কীভাবে নিজেকে রক্ষা করবেন-

>> ঘরেই সময় কাটাচ্ছেন বলে সবসময় সোশ্যাল মিডিয়া নিয়ে পড়ে থাকবেন না। এতে নানা ধরনের খবর ছড়িয়ে পড়ে। এ সময় নিজের প্রতি মনোযোগ বাড়াতে সামাজিক যোগাযোগ মাধ্যম এড়িয়ে চলুন।

>> ঠিক কী কারণে আপনি অ্যাংজাইটিতে ভুগছেন; সে ব্যাপারে আগে সচেতন হন। মৃত্যু ভয় যদি আপনাকে তাড়া করে বেড়ায় বা ঘুমাতে না পারেন; তাহলে পর্যাপ্ত বিশ্রাম নিতে হবে আপনাকে। এমনটি হলে বুঝতে হবে, আপনি অতিরিক্ত দুশ্চিন্তার কারণে মানসিকভাবে অসুস্থ হয়ে পড়ছেন।

>> আতঙ্কিত না হয়ে বরং সুরক্ষার মাধ্যমে করোনা থেকে রক্ষা পাওয়া সম্ভব। এজন্য ভয় না পেয়ে ব্যক্তিগত সুরক্ষা বজায় রাখুন। বারবার করে সাবান দিয়ে হাত ধোওয়া, স্যানিটাইজার দিয়ে হাত ও বাড়ির অন্যান্য জিনিসপত্র জীবাণুমুক্ত করা, বাইরে না বের হওয়া ইত্যাদি বিষয়গুলো মেনে চলুন।

>> যদি একান্তই বাইরে বের হতে হয়; সেক্ষেত্রে মাস্ক পরে তবেই বাইরে বের হন। বাইরের কাউকে এ মুহূর্তে নিজের বাড়িতে আনবেন না। পারলে আপনি নিজেও অন্য কারও বাড়িতে গিয়ে আড্ডা দেওয়ার কথা ভাববেন না।

>> একাকিত্ব বোধ করে বন্ধু কিংবা প্রিয়জনদের সঙ্গে ভিডিওকলে কথা বলুন। তাদের সঙ্গে সবসময় যোগাযোগ করুন। হাসি-খুশি থাকার চেষ্টা করুন। নিজের যা করতে ভালো লাগে; তা-ই করুন।

>> গৃহবন্দি হয়ে আছেন যেহেতু, নিজের জন্য অনেক সময় হাতে আছে। তাই সময় নষ্ট না করে নিজের শরীরের যত্ন নিন। রূপচর্চা করুন, গান শুনুন, নাচ পছন্দ করলে নাচুন, নিয়ম করে ব্যায়াম ও ইয়োগা করুন। দিনে কয়েক মিনিট ধ্যান করুন। দেখবেন মন ভালো হতে শুরু করেছে।

>> একই বাড়িতে যদি সবাই একেক ঘরে আইসোলেশনে বা কোয়ারেন্টাইনে থাকেন; তাহলে মাস্ক ব্যবহার করে দূর থেকেই পরিবারের সঙ্গে কথা বলুন।

>> করোনা নিয়ে ভেবে আতঙ্কিত না হয়ে বরং নিজের স্বাস্থের প্রতি নজর দিন। পুষ্টিকর খাবার খাওয়া শুরু করুন। ভিটামিন সিজাতীয় খাবার খান এবং বেশি পানি পান করুন।

>> রোজার এ সময় নিয়মিত নামাজ ও কোরআন শরীফ পড়ুন। ঘরের কাজ করুন। পছন্দের সব খাবার তৈরি করুন। দেখবেন মন খারাপ উড়ে গেছে!

সূত্র: হেল্প গাইড

Facebook Comments