রোদে পোড়া থেকে ত্বক ভাল রাখবেন যেভাবে!

প্রীতি এন্থনিকা

সানবার্ন বা রোদে পোড়া ত্বকের সমস্যা এখন নিত্যদিনের। কাজের প্রয়োজনে আমাদের প্রতিদিনই ঘরের বাইরে যেতে হয়। সারা দিনের ধুলোবালু ও রোদের তাপে ত্বকের মধ্যে একটা পোড়া পোড়া ভাব তৈরি হয়। ত্বকের রং ধীরে ধীরে কালচে হতে থাকে।

রোদের তীব্র অতিবেগুনি রশ্মির কারণে ত্বক পুড়ে যায়। এর যত্ন যদি সঠিক উপায়ে না করা হয়, তাহলে এগুলো আপনার ত্বকে স্থায়ীভাবে বসে যেতে পারে। এমনকি এর ফলে ত্বকে বয়সের ছাপও খুব তাড়াতাড়ি দেখা দেয়।

আবার অনেকেই মনে করে থাকেন, আমি তো বাসায় থাকি, রোদে বের হই না, আমার ত্বক কালো হওয়ার কারণ কী? চুলায় রান্না করলে চুলার তাপের কারণেও ত্বক পুড়ে যায়। এমনকি ত্বকে মেছতা হয়ে দাগ বসে যেতে পারে। আবার ত্বক পুড়ে যাওয়ার কারণে মুখে ছোট ছোট তিলের মতোও দেখা দেয়। এ সময়ে সঠিক পরিচর্চা না করলে ত্বক চিরস্থায়ীভাবে কালো হয়ে যেতে পারে।

কীভাবে রোদে পোড়া কালো দাগ দূর করবেন এ সম্বন্ধে খুব সহজ কিছু ঘরোয়া উপায় পাওয়া গিয়েছে বিভিন্ন বিউটি এক্সপার্টদের কাছ থেকে

 রোদে বাইরে বের হওয়ার সময় সানব্লক বা সানস্ক্রিন লোশন বা ক্রিম ব্যবহার করবেন। মনে রাখবেন বাইরে যাওয়ার অন্তত ১৫ মিনিট আগে সানস্ক্রিন লোশন বা ক্রিম লাগাতে হবে। সাধারণত পাঁচ থেকে ছয় ঘণ্টা পর এ ধরনের  ক্রিমের কার্যকারিতা শেষ হয়ে যায়। তাই আবার মুখ ধুয়ে ভালো করে সানস্ক্রিন লাগিয়ে নিন।

 বাইরে থেকে আসার পর ক্লিনজিং মিল্ক দিয়ে মুখ পরিষ্কার করে নিন। এরপর এক টুকরো বরফ টিস্যু দিয়ে পেঁচিয়ে ভালো করে মুছে নিন। দেখবেন ভালো লাগবে।

 পুরো মুখে টমেটোর রস লাগানোর পর শুকিয়ে গেলে আবার লাগান। এবার ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। অথবা এক টুকরো টমেটো নিয়ে কিছুক্ষণ ঘষে নিতে পারেন।

 অ্যালোভেরার রস আর টমেটোর রস একসাথে মিশিয়ে ত্বকে লাগিয়ে ২০ মিনিট রাখার পর পরিষ্কার পানি দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন।

 রোদে পোড়া ভাব দূর করতে আলুর পেস্ট খুবই কার্যকরী। আলু ভালো করে ব্লেন্ড করে পুরো মুখে লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। আস্তে আস্তে ত্বকের পোড়া ভাব দূর হয়ে যাবে।

 কাঁচা দুধ, কাচা হলুদ বাটা ও লেবুর রস মিশিয়ে পেস্ট তৈরি করে ত্বকে লাগান। শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন।

 লেবুর রস আর টকদই একসঙ্গে মিশিয়ে লাগাতে পারেন। টকদই ও লেবু দুটোই রোদে পোড়া ত্বকের জন্য ভালো।

 মধু, মসুর ডালের গুঁড়া ও দুধ একসঙ্গে মিশিয়ে প্যাক তৈরি করে মুখে লাগান। প্রতিদিন এই প্যাকটি লাগাতে পারলে রোদে পোড়া ভাব আর ফিরে আসবে না।

 ময়দা এবং কাঁচা দুধ মিশিয়ে মুখে লাগাতে পারেন। এতে পোড়া দাগের সঙ্গে সঙ্গে ত্বকের ময়লাও দূর হবে।

 টক দই, শসার রস, তিলের তেল একসঙ্গে মিশিয়ে কিছুক্ষণ ত্বকে মেখে ধুয়ে ফেলুন।

 ত্বকের পোড়া ভাব দূর করতে এবং ত্বক উজ্জ্বল করতে মধু ও লেবুর রস একসাথে মিশিয়ে মুখে ১০ মিনিট ভালো করে মাখুন এরপর পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন।

 লেবুর রস এবং গোলাপজল একসাথে মিশিয়ে ত্বকের রোদে পোড়া অংশে ১০-১৫ মিনিট ধরে মাখুন এবং পরে পরিষ্কার পানি দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন।

 টমেটোর রস ও টকদই মিশিয়ে নিয়মিত মুখে লাগান। কিছুদিন পর ত্বকের পোড়া ভাব চলে যাবে।

Facebook Comments