লকডাউনে পোশাক শ্রমিকদের মজুরি-ঈদ বোনাসের নিশ্চয়তার দাবি

নিজস্ব প্রতিবেদক : ১৪ তারিখ থেকে শুরু হওয়া লকডাউনে পোশাক শিল্পের শ্রমিকদের বেতন-বোনাস ও চাকরির নিশ্চয়তার দাবি জানিয়েছে ইন্ডাস্ট্রিয়াল বাংলাদেশ কাউন্সিল (আইবিসি)।

রোববার (১১ এপ্রিল) সন্ধ্যায় আইবিসি সভাপতি বদরুদ্দোজা নিজাম ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক তাহমিনা রহমান স্বাক্ষরিত এক বিবৃতিতে এই দাবি জানানো হয়।

বিবৃতিতে তারা বলেন, দেশে ক্রমশই করোনা পরিস্থিতি অবনতি ঘটছে। লাগামহীন বেড়ে চলা সংক্রমণ প্রতিদিন পুরানো রেকর্ড ভাঙছে। যার প্রেক্ষাপটে সরকার ১৪ এপ্রিল থেকে ৭ দিনের সর্বাত্মক লকডাউন ঘোষণা করেছে। যার মেয়াদ হয়তো স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতামতের ভিত্তিতে বৃদ্ধি করতে পারে বলে আমরা আশঙ্কা করছি।

নেতৃবৃন্দ আরও বলেন, লকডাউন চলাকালীন কারখানা বন্ধ থাকলে খেটে খাওয়া মেহনতি শ্রমিকদের জীবন-জীবিকা চলমান রাখার স্বার্থে কোনোভাবেই তাদের পূর্ণ মজুরি ও ঈদ বোনাসসহ চাকরি থেকে বঞ্চিত করার অপপ্রয়াস শ্রমিক সমাজ মেনে নেবে না।

আইবিসি নেতৃবৃন্দ শ্রমিকদের করোনা মোকাবেলায় স্বাস্থ্যবিধি মেনে চলার এবং অপরকে স্বাস্থ্যবিধি মানতে উৎসাহিত করার আহ্বান জানান।

তারা বলেন, শ্রমিকদের এ বছর কোনো বাহানায় মজুরি ও ঈদ বোনাস ছাড়া চাকরিচ্যুত মেনে নেয়া হবে না। একই সঙ্গে শ্রমিকদের জন্য স্বল্পমূল্যে রেশনিং ব্যবস্থা চালু করার জোর দাবি জানান আইবিসি নেতৃবৃন্দ।

Facebook Comments