টিকা নেয়ার পরও আক্রান্ত পাঁচ থেকে দশ শতাংশ

নিউজ ডেস্ক : করোনার প্রথম ডোজে পুরো সুরক্ষা পাওয়া যায় না। আক্রান্ত হচ্ছেন টিকা নেয়া পাঁচ থেকে দশ শতাংশ মানুষ। এ তথ্য জানিয়ে জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, টিকার দ্বিতীয় ডোজ নেয়ার আগ পর্যন্ত সবাইকে কঠোরভাবে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

এদিকে দেশে আগামীকাল থেকে করোনা টিকার দ্বিতীয় ডোজ দেয়া শুরু হচ্ছে। আজও রাজধানীর বিভিন্ন কেন্দ্রে ছিল করোনা পরীক্ষার ভিড়। দীর্ঘক্ষণ অপেক্ষা করেও পরীক্ষা করাতে পারেননি অনেকে।
রাজধানীর মুগদা হাসপাতালে করোনার প্রথম ডোজের টিকা দেয়া শুরু হয় ৭ ফেব্রুয়ারি । এ পর্যন্ত টিকা নিয়েছেন ৩৮ হাজার ৭ শো ৮০ জন। প্রতিষ্ঠানটির অধ্যক্ষ আহমেদুল কবীর জানিয়েছেন, টিকা নেয়াদের মধ্যে প্রায় দশ শতাংশ করোনা আক্রান্ত হয়েছেন।

সংক্রমণের ধরন সম্পর্কে সঠিক তথ্য পেতে গবেষণা শুরু করেছে প্রতিষ্ঠানটি। আক্রান্তদের তথ্য সংগ্রহের জন্য তৈরি করা হয়েছে কিছু প্রশ্ন ।

এদিকে, করোনা পরীক্ষা করাতে এসে ভিড়ের কারণে ভোগান্তি পোহাতে হচ্ছে রাজধারীর অনেক কেন্দ্রে । মুগদা জেনারেল হাসপাতালে নমুনা দিতে আসা মানুষের তুলনায় পরীক্ষা হচ্ছে কম। করোনা উপসর্গ নিয়ে ঘণ্টার পর ঘণ্টা রোদে দাড়িয়েও পরীক্ষা করাতে পারছেন না অনেকে। এতে অসুস্থ্ও হয়ে পড়েছেন কেউ কেউ।

মুগদা মেডিকেল কলেজ হাসপাতালের সহকারী পরিচালক নুরুল ইসলাম জানিয়েছে, ভোগান্তি কমাতে বৃহস্পতিবার থেকে টেলিফোনে নেয়া যাবে পরীক্ষার সিরিয়াল। আর নমুনা পরীক্ষার বাড়াতে আরেকটি আরটি-পিসিআর মেশিন চাওয়া হয়েছে স্বাস্থ্য অধিদপ্তরের কাছে।

এদিকে করোনা সংক্রমণ বাড়ায় রাজধানীর হাসপাতালগুলো রোগীতে পূর্ণ। বেশিরভাগ চিকিৎসাকেন্দ্রেই খালি নেই বেড ও আইসিইউ।

Facebook Comments