মিষ্টি আলু দিয়ে সহজেই তৈরি করুন সুস্বাদু পায়েস

লাইফস্টাইল ডেস্ক : বাজারে এখন মিষ্টি আলু সহজলভ্য। মিষ্টি আলু স্থানভেদে রাঙা আলু নামেও পরিচিত। পুষ্টিতে ভরপুর এ আলু স্বাস্থ্যের জন্য খুবই উপকারী।

মিষ্টি আলুতে থাকা উপাদানসমূহ হার্ট ও ত্বকের স্বাস্থ্য উন্নত করে, দৃষ্টিশক্তি সুরক্ষিত রাখে, টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি কমায় এবং অন্যান্য স্বাস্থ্য সমস্যা থেকে রক্ষা করে। মিষ্টি আলুতে প্রচুর ভিটামিন সি ও ভিটামিন বি-৬ থাকে, যা মস্তিষ্ক ও স্নায়ুতন্ত্রের স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ।

সাধারণত পুড়িয়ে ও সেদ্ধ করেই বেশিরভাগ মানুষ মিষ্টি আলু খেয়ে থাকেন। তবে জানেন কি? মিষ্টি আলু দিয়ে বিভিন্ন পদ তৈরি করা যায়। তেমনই এক পদ হলো মিষ্টি আলুর পায়েস। খুবই সহজে মজাদার এ পদ তৈরি করে নিতে পারবেন সামান্য কয়েকটি উপকরণ দিয়ে। চলুন তবে জেনে নেওয়া যাক রেসিপি-

উপকরণ

১. আলু এক কেজি
২. দুধ আধা কেজি
৩. খেজুরের গুড় আধা কেজি
৪. ঘি এক টেবিল চামচ
৫. লবণ সামান্য/পরিমাণ মতো
৬. তেজপাতা
৭. কিসমিস
৮. দারুচিনি
৯. ড্রাই ফ্রুট

পদ্ধতি

প্রথমে মিষ্টি আলুগুলো ভালো করে ধুয়ে খোসা ছড়িয়ে নিন। তারপর আলুগুলোকে চিকন করে কেটে নিতে হবে। খেয়াল রাখবেন আলু কুচিগুলো যেন একেবারে মিহি হয়ে না যায়।

এবার একটি পাত্র চুলায় বসিয়ে দুধ ঢেলে দিন। এর মধ্যে একটি তেজপাতা, দু’টি দারুচিনি দিয়ে দিন। তারপরে দুধ ঘন হয়ে এলে চুলার আঁচ কমিয়ে রান্না করুন।

আরেকটি পাত্রে এবার ঘি গরম করে তার মধ্যে আলু কুচি দিয়ে নাড়তে থাকুন। ক্রমাগত নাড়তে থাকুন যাতে নিচে লেগে না যায়। ২-৩ মিনিট ভাজার পর হালকা লবণ ছিটিয়ে দিন।

এরপর দুধে খেজুরের গুঁড় দিয়ে নেড়ে নিয়ে ঘিয়ে ভাজা মিষ্টি আলুর দিয়ে দিন। কিসমিস দিয়ে ১০ মিনিট চুলায় রেখে নাড়তে হবে। পায়েস ঘন হয়ে এলে নামিয়ে ফেলুন। পরিবেশনের সময় উপরে ড্রাই ফ্রুটসগুলো ছড়িয়ে দিন।

Facebook Comments