জাতীয় সাংবাদিক সংস্থার কেন্দ্রীয় কমিটির মানবাধিকার বিভাগের পরিচালনায় খুলনায় স্বেচ্ছাসেবক ফায়ার ফাইটার প্রশিক্ষণ অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার : “মুজিব শতবর্ষের অঙ্গীকার, নিশ্চিত করব মানবাধিকার” এ শ্লোগানকে সামনে রেখে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে জাতীয় সাংবাদিক সংস্থার কেন্দ্রীয় কমিটির মানবাধিকার বিভাগের আয়োজনে খুলনায় স্বেচ্ছাসেবক ফায়ার ফাইটার প্রশিক্ষণ কার্যক্রম অনুষ্ঠিত হয়েছে। বৃহষ্পতিবার ১৮ মার্চ সকাল ১০টায় খুলনা বানরগাতীস্থ নজরুল নগর মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে এ প্রশিক্ষণ কার্যক্রম অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স খুলনা বিভাগীয় প্রধান উপ-পরিচালক মোঃ আকরাম হোসেন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ফিতা কেটে এ প্রশিক্ষণ কার্যক্রমের শুভ উদ্ভোধন ঘোষণা করেন। প্রধান অতিথি তার বক্তব্যে জাতীয় সাংবাদিক সংস্থার এ ধরনের মানবিক কাজে এগিয়ে আসার জন্য সংস্থার ভূয়সী প্রশংসা করেন। তিনি তার বক্তব্যে বলেন, এ ধরনের প্রশিক্ষণের মাধ্যমে জনসাধারণের মাঝে সচেতনতা বাড়বে এবং দূর্ঘটনায় ক্ষয়ক্ষতির পরিমান কমে যাবে। জাতীয় সাংবাদিক সংস্থার খুলনা জেলা কমিটির আয়োজনে কমিটির সভাপতি শরীফ এনামুল কবির এর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণ কার্যক্রম পূর্ব আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে সূচনা বক্তব্য রাখেন এই কার্যক্রমের রূপকার জাতীয় সাংবাদিক সংস্থার কেন্দ্রীয় নির্বাহী কমিটির মানবাধিকার সচিব সাজ্জাদুল কবীর। এসময় আরও উপস্থিত ছিলেন উক্ত বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা আসমা খাতুন, জেএসএস এর খুলনা জেলা কমিটির সহ সভাপতি মোঃ দেলোয়ার হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ আব্দুর রহিম প্রমুখ।

উল্লেখ্য, এ প্রশিক্ষণে তথ্যগত জ্ঞানসহ সকল প্রশিক্ষণার্থীকে অবহিত করা হয় অগ্নিকান্ড ঘটলে দমকল বাহিনী আসার পূর্বে আমাদের করনীয় কি থাকতে পারে যাতে জানমালের নিরাপত্তাসহ ক্ষয়ক্ষতির মাত্রা কমে যাবে। প্র্যাকটিক্যাল দেখানো হয় আগুন কিভাবে সহজ উপায়ে নেভানো সম্ভব। আগুনের প্রকারভেদ এবং কোন ধরনের আগুন কি উপায়ে নেভানো সম্ভব। প্রশিক্ষণ প্রদান করেন উর্ধ্বতন প্রশিক্ষক WHI নাজমুস সাদাত। তার সহযোগী হিসেবে ছিলেন Sub Officer আবুল বাসার তালুকদার, FF এস কে রবিউল, ও FF মেহেদী হাসান। স্বেচ্ছাসেবক হিসেবে এ প্রশিক্ষণে খুলনা শহরের বিভিন্ন এলাকা থেকে ২৫ জন শিক্ষার্থী অংশগ্রহন করেন।

Facebook Comments