হজযাত্রীদের টিকা বাধ্যতামূলক, বাড়তে পারে খরচ

নিউজ ডেস্ক : এবছর পবিত্র হজ পালনের জন্য হজযাত্রীদের করোনাভাইরাসের টিকা গ্রহণ বাধ্যতামূলক করেছে সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয়। সৌদি সরকারের এমন ঘোষণায় এ বছর হজের সম্ভাবনা দেখছে ধর্মমন্ত্রণালয়। তবে,করোনার কারণে হজযাত্রার খরচ বাড়তে পারে বলে জানিয়েছে হজ এজেন্সিদের সংগঠ-হাব।

তাছাড়া, এখনো চুড়ান্ত হয়নি বাংলাদেশের হজযাত্রীর কোটা। অগ্রাধিকার পাবেন গত বছর চুড়ান্ত নিবন্ধন করা ৬১ হাজার হজযাত্রী।

মোহাম্মাদপুরের বাসিন্দা রেজাউল করিম। ২০২০ সালে স্ত্রীকে নিয়ে হজে যেতে সব প্রক্রিয়া শেষ করেছিলেন। কিন্তু করোনার কারণে যাওয়া হয়নি। গত ডিসেম্বরে মারা গেছেন তার স্ত্রী। এ বছরও হজে যেতে আগ্রহী রেজাউল করিম। যেহেতু টাকা তুলে নেননি, সেক্ষেত্রে অগ্রাধিকার পাবেন তিনি। আর স্ত্রী জন্য জমা দেয়া টাকা চাইলে ফেরত পাবেন কিংবা সেই টাকায় হজে যেতে পারবেন পরিবারের অন্য কেউ।

রেজাউল করিম বলেন, পাসপোর্ট কাগজপত্র সব রেডি আছে। তাছাড়া স্ত্রী মারা যাওয়ায় তার টাকাও ফেরত পাবেন বলে জানান তিনি।

ধর্মমন্ত্রণালয়ের তথ্য বলছে, ২০২০ সালে হজে বাংলাদেশের কোটা ছিল ১ লাখ ৩৭ হাজার। করোনার মধ্যেও চুড়ান্ত নিবন্ধন করেন প্রায় ৬৭ হাজার যাত্রী। শেষ পর্যন্ত হজ স্থগিত হওয়ায় ৫ হাজারের বেশি যাত্রী টাকা তুলে নেন। আর প্রাক-নিবন্ধন করা আছে ১ লাখ ৭৭ হাজার জনের।

এবছর বাংলাদেশের কোটা কত হবে তা এখনো চুড়ান্ত হয়নি। যেহেতু করোনা প্রতিরোধে সামাজিক দুরত্ব মেনে চলতে হয়, তাই ধারণা করা হচ্ছে ২০২১ সালে হজ যাত্রীর কোটা কম হতে পারে।

হজ এজেন্সিদের সংগঠ-হাবের সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম বলেন, গত বছর হজের সব্বোর্চ খরচ ধরা হয়েছিল ৪ লাখ ২৫ হাজার টাকা। তবে করোনার কারণে এ বছর বিমান টিকিটসহ অন্যান্য খরচ বাড়তে পারে। এরই মধ্যে হজযাত্রীদের করোনার টিকা বাধ্যতামূলক করেছে সৌদি সরকার।

বাংলাদেশে টিকা দেয়ার বয়সসীমা ৪০ থেকে শুরু। তবে, ধর্মমন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব(হজ) মু আ হামিদ জমাদ্দার বলছেন,করোনার টিকা পাওয়ার বয়সসীমা ৪০ বছর হলেও, হজযাত্রীদের ক্ষেত্রে টিকা দেয়ার বয়সসীমা থাকছে না।

সৌদি আরবের সবুজ সংকেত পেলে বাংলাদেশে হজের কার্যক্রম শুরু হতে পারে এপ্রিল থেকে।

Facebook Comments