সাদেকা হালিমের গবেষণা ‘চৌর্যবৃত্তি’র তদন্ত দাবিতে কাল মুক্তিযুদ্ধ মঞ্চের মানববন্ধন

নিউজ ডেস্ক : ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সামাজিক বিজ্ঞান অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক ড. সাদেকা হালিমের বিরুদ্ধে বিভিন্ন গণমাধ্যমে গবেষণা চুরির অভিযোগ ওঠায় তদন্ত কমিটি গঠনের আহ্বান জানিয়েছে বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চ। ঢাবির ভাবমূর্তি ও সম্মান রক্ষার জন্য এ আহ্বান জানিয়েছে মুক্তিযুদ্ধ মঞ্চ।

এই দাবিতে আগামী বৃহস্পতিবার (৪ মার্চ) দুপুর ১২টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করার ঘোষণাও দিয়েছে সংগঠনটি। মুক্তিযুদ্ধ মঞ্চের সভাপতি আমিনুল ইসলাম বুলবুল ও সাধারণ সম্পাদক আল মামুন সাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে সম্প্রতি এই ঘোষণার কথা জানানো হয়।

এ বিষয়ে সংগঠনটির সাধারণ সম্পাদক আল মামুন বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের যে নৈতিকতার জায়গা সে জায়গাটি যদি প্রশ্নবিদ্ধ হয়, তাহলে আমরা যারা শিক্ষার্থী রয়েছি আমরা তাহলে কি শিখব। আমরা লক্ষ্য করেছি সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষকের বিরুদ্ধে গবেষণা চুরির অভিযোগ বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হয়েছে।

তিনি বলেন, আমরা মনে করি বিশ্ববিদ্যালয়ের সম্মান ও ভাবমূর্তি রক্ষার জন্যে কর্তৃপক্ষের উচিত একটি তদন্ত কমিটি গঠন করা। যারা এই চুরির সঙ্গে জড়িত তাদের চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া। যাতে আর কোনো শিক্ষক এই ধরনের কোনো ঘটনার সঙ্গে জড়িত না হয়। এটাই বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের নৈতিকতার ভিত্তি হওয়া উচিত বলে আমরা মনে করি।

Facebook Comments