মাওলানা নুরুল ইসলাম ফারুকী খুন

71072_63542ঢাকা, ২৭ আগস্ট : বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ ও চ্যানেল আই-এর ‘হজ কাফেলা’ খ্যাত ঐতিহাসিক নিদর্শনের ওপর ভিত্তি করে প্রামাণ্য অনুষ্ঠানের উপস্থাপক মাওলানা নুরুল ইসলাম ফারুকী দুর্বৃত্তদের হামলায় খুন হয়েছেন। বুধবার রাতে এ ঘটনা ঘটে। হজ কাফেলা ছাড়াও তিনি বিভিন্ন চ্যানেলে ‘সত্যের সন্ধানে’, ‘হক কথা’সহ আরো কয়েকটি ইসলামিক অনুষ্ঠানের উপস্থাপনা করতেন।

নিহতের পরিবার সূত্রে জানা গেছে, বুধবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে তার বাসায় দুটি যুবক ছেলে আসে। এর আগে গত সোমবার তারা হজে যাবার কথা বলে তার পরামর্শ নিতে বাসায় আসে। এরপর মঙ্গলবারও একবার আসে, কিন্তু তিনি বাড়ি ছিলেন না বলে দেখা হয়নি। আজ সন্ধ্যায় আবার তারা এসে কথা বলে। এক পর্যায়ে তারা বলে, যিনি হজে যাবেন তিনি এসে আপনার সঙ্গে কথা বলবেন। এই বলে তার বাসায় অপেক্ষা করতে থাকে।
এরপর হঠাৎ বাসার মধ্যে ৬/৭ জনের একটি দল ঢুকে পড়ে। এসেই তারা মাওলানা ফারুকীর মাথায় অস্ত্র ধরে এবং তার পরিবারের সদস্যদের অস্ত্রের মুখে অন্য ঘরে বন্দি করে ফেলে। ফারুকীর এক ভাতিজা সেখানে উপস্থিত থাকায় তার চোখ বেঁধে ফেলে। এরপর তারা ফারুকীর কাছে ৫০ হাজার টাকা চাঁদা দাবি করে।
তারা বলে, টেলিভিশনে কাজ করে অনেক টাকা আয় করেন। আমাদের ৫০ হাজার টাকা চাঁদা দিতে হবে। সেসময় তারা তাকে গালিগালাজ করে। পরে গলা কেটে হত্যা করে পালিয়ে যায়।
পুলিশ জানায়, পূর্ব রাজাবাজারের ১৭৪ নম্বর বাসায় পরিবারের সঙ্গে থাকতেন তিনি। রাত ৯টার দিকে ওই বাসা থেকে তার গলাকাটা লাশ উদ্ধার করা হয়। তাকে কে বা কারা গলা কেটে হত্যা করেছে তাৎক্ষণিক তা জানাতে পারেনি পুলিশ।
এদিকে, রাত সোয়া ১০টার দিকে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান কামাল ঘটনাস্থল পরিদর্শন করেছেন। এসময় তার সঙ্গে র‌্যাবের অতিরিক্ত মহাপরিচালক কর্নেল জিয়াউল আহসান ও পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
শেরেবাংলা নগর থানার উপ-পরিদর্শক মনিরুজ্জামান বলেন, রাত সাড়ে আটটার দিকে পূর্ব রাজাবাজারের ১৭৪ নম্বর বাসায় কয়েকজন দুর্বৃত্ত চুরির উদ্দেশে প্রবেশ করে। তিনি বাধা দিলে ছুরি দিয়ে গলা কেটে দেয় দুর্বৃত্তরা। এতে ঘটনাস্থলেই তিনি নিহত হন।
খবর শুনেই ঘটনাস্থলে ছুটে যান পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা। তেজগাঁও জোনের ডিসি বিপ্লব কুমার সরকার বলেন, আমি ঘটনাস্থলে আছি। কে বা কারা নুরুল ইসলামকে হত্যা করেছে এ বিষয়ে এখনই কিছু বলা যাচ্ছে না।
শেরেবাংলা নগর থানার এসআই আবু জাফর গণমাধ্যমকে জানান, লাশ উদ্ধার করা হয়েছে। খুনিদের সনাক্তের চেষ্টা চলছে।

Facebook Comments