মার্চ ৪, ২০২১

Latest News Before Everyone in Bangladesh

এপ্রিলে কোম্পানিভিত্তিক বাস চালুর অনিশ্চয়তা

১ min read

নিউজ ডেস্ক : আগামী এপ্রিলে ঢাকায় কোম্পানিভিত্তিক বাস চালুর পরিকল্পনা নেয়া হয়েছে। কিন্তু পাইলট প্রকল্পের ১৫৫টি বাস মেরামতে টাকাই বরাদ্দ হয়নি এখনো। টাকা পাওয়ার পরও অন্তত দুই মাস সময় লাগবে। ফলে এপ্রিলে বাস চালু নিয়ে দেখা দিয়েছে অনিশ্চয়তা। মঙ্গলবার দুপুরে নগর ভবনে মেয়র ফজলে নূর তাপসের সঙ্গে বৈঠকে এসব কথা উঠে আসে। যদিও মেয়র এপ্রিলে চালুর ব্যাপারে এখনো আশাবাদী।

মঙ্গলবার ১৬তম সভা হলো বাস রুট রেশনালাইজেশন-বিষয়ক কমিটির। রাজধানীতে গণপরিবহনে শৃঙ্খলা ফেরানো ও যানজট নিরসনের জন্য এ কমিটি। কোম্পানি ভিত্তিক বাস চালুর প্রথম রুট কেরানীগঞ্জের ঘাটারচর থেকে নারায়ণগঞ্জের কাঁচপুর পর্যন্ত। ঘাটারচর-কাঁচপুর পর্যন্ত বাস বে ও যাত্রীছাউনির জায়গা ঠিক হয়েছে। এক মাসের মধ্যে দরপত্রের কাজ শেষ করতে চায় কমিটি।

পরিকল্পনায় রয়েছে, কোম্পানিভিত্তিক বাস চালু করা হবে এপ্রিলে। চলবে রজনীগন্ধা ও মালঞ্চ পরিবহনের ১৫৫টি বাস। কিন্তু বাস-মালিক সমিতির সভাপতি খন্দকার এনায়েত উল্লাহ খান জানান, প্রতিটি বাস মেরামতের জন্য লাগবে তিন লাখ টাকা ও দুই মাস সময়। ফলে এপ্রিলে কীভাবে সম্ভব, তিনি প্রশ্ন তোলেন।

তবে নির্ধারিত সময়েই চালুর ব্যাপারে আশাবাদী ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস। তিনি সাংবাদিকদের বলেন, বাংলাদেশ ব্যাংকের কাছে ১০০ কোটি টাকা চাওয়া হয়েছে। গভর্নর মৌখিক সম্মতিও দিয়েছেন।

মেয়র আরো জানান, এ রুটে কিলোমিটার প্রতি ভাড়া ২ টাকা ২০ পয়সা করার প্রস্তাব করেছে বিআরটিএ। অথচ বর্তমানে ঢাকায় কিলোমিটার প্রতি মিনিবাস ভাড়া ১ টাকা ৬০ পয়সা। আর বড় বাসে ১ টাকা ৭০ পয়সা।

Facebook Comments