মার্চ ৪, ২০২১

Latest News Before Everyone in Bangladesh

ওভেন ছাড়াই তৈরি করুন মজাদার পনির টিক্কা

১ min read

লাইফস্টাইল ডেস্ক : পনির টিক্কা খেতে সবাই কমবেশি পছন্দ করে থাকেন। তবে ঘরে তৈরি করার ঝামেলা কেউই পোহাতে চান না! এজন্য রেস্টুরেন্ট ছাড়া গতি নেই।

আবার অনেকেই ভেবে থাকেন, ওভেন ছাড়া কী আর তৈরি করা যায় না পনির টিক্কা, তাহলে? চিন্তার কারণ নেই, পনির টিক্কা শুধু ওভেনে নয়, চুলাতেও তৈরি করা যায়।

কিছু উপকরণ হাতের কাছে থাকলেই ঝটপট আপনিও ঘরে বসে তৈরি করে নিতে পারবেন মজাদার পনির টিক্কা। চলুন তবে জেনে নেওয়া যাক রেসিপি-

উপকরণ

১. পনির ৩০০ গ্রাম
২. ক্যাপসিকাম ১টি
৩. টমেটো ১টি
৪. পেঁয়াজ ১টি

মেরিনেশনের উপকরণ

১. টক দই ২৫০ গ্রাম
২. বেসন ৪ চা চামচ
৩. হলুদ আধা চা চামচ
৪. গোল মরিচ গুঁড়ো আধা চা চামচ
৫. জোয়ান আধা চা চামচ
৬. সাজিরা আধা চা চামচ
৭. কস্তুরী মেথি ১ চা চামচ
৮. ধনে গুঁড়ো ১ চা চামচ
৯. জিরা গুঁড়ো ১ চা চামচ
১০. চাট মশলা ১ চা চামচ
১১. তন্দুরী মশলা গুঁড়ো ১ চা চামচ
১২. আনচুর পাউডার ১ চা চামচ
১৩. কাশ্মীরি লঙ্কার গুঁড়ো ২ চা চামচ
১৪. পাতি লেবুর রস আধা চা চামচ
১৫. সাদা তেল ৩-৪ টেবিল চামচ
১৬. লবণ স্বাদ মতো

পদ্ধতি

প্রথমে পনিরগুলো চারকোনা করে টুকরো করে নিন। পেঁয়াজগুলো মোটা করে চারকোনা আকৃতিতে কেটে নিন। ক্যাপসিকাম ও টমেটো একইভাবে পনিরের আকারে কেটে নিন। চাইলে মাশরুম বা বেবি কর্নও দিতে পারেন।

এবার একটি পাত্রে টক দই ভালো করে ফেটিয়ে তাতে মেরিনেশনের সব উপকরণ ভালোভাবে মিশিয়ে নিন। কেটে রাখা পনির, পেঁয়াজ, টমেটো বা মাশরুম দইয়ের মিশ্রণে দিয়ে ভাল করে মেখে নিন। কমপক্ষে ৪৫ মিনিটের জন্য ফ্রিজে ঢেকে রাখুন এ মিশ্রণটি।

এবার মেরিনেট করা পনির ফ্রিজ থেকে বের করে কাঠির মধ্যে গেঁথে নিন। গ্যাসে ননস্টিক প্যান বসিয়ে এক টেবিল চামচ তেল গরম হতে দিন। প্যান গরম হলে পনিরের স্টিকগুলো এর উপর রাখুন। তিনটির বেশি স্টিক বসাবেন না।

এক পাশ বাদামি হলে কাঠিগুলো অন্যপাশে উল্টে দিন। পনির ও সবজি পুরোপুরি বাদামি হয়ে গেলে তা নামিয়ে নিন। তৈরি হয়ে গেল পনির টিক্কা। এবার পছন্দ মতো পাত্রে পনির টিক্কা সাজিয়ে নিন।

কালারফুল এ টিক্কার উপর লেবুর রস ও চাট মশলা ছড়িয়ে দিন। আচার অথবা ভিনেগারে ভেজানো পেঁয়াজ দিয়ে পরিবেশন করুন মজাদার পনির টিক্কা।

Facebook Comments