মার্চ ৪, ২০২১

Latest News Before Everyone in Bangladesh

ভিন্ন স্বাদের ডিমের মালাইকারি

১ min read

লাইফস্টাইল ডেস্ক : ডিমের বিভিন্ন ধরনের পদ আমরা খেয়ে থাকি। সময় বাঁচাতে ডিমেই ভরসা সবার। তবে একঘেয়েমি ডিম ভুনা বা ডিম ভাজি খেতে খেতে অনেকেই বিরক্ত হয়ে গেছেন! তাই রুচি পাল্টাতে রান্না করুন ডিমের মালাইকারি।

অনেকেই হয়তো ভেবে থাকবেন, চিংড়ি ছাড়া আবার মালাইকারি রান্না করা যায় না-কি? এ ধারণা ভুল। ডিমের মালাইকারি খেতেও অনেক মজার। চাইলে চটজলদি রান্না করে নিতে পারেন ডিমের মালাইকারি। রইলো রেসিপি-

উপকরণ

১. ডিম ৬টি
২. টক দই ২ টেবিল চামচ
৩. পেঁয়াজ কুচি আধা কাপ
৪. টমেটো কুচি আধা কাপ
৫. কাজু বাদাম ২০ গ্রাম
৬. চারমগজ (শসা, মিষ্টিকুমড়া, আখরোট বীজের মিশ্রণ) ১০ গ্রাম
৭. রসুন বাটা ৩ টেবিল চামচ
৮. আদা বাটা ১ টেবিল চামচ
৯. হলুদ গুঁড়ো ১ টেবিল চামচ
১০. শুকনো মরিচের গুঁড়ো ১ টেবিল চামচ
১১. ধনে গুঁড়ো আধা টেবিল চামচ
১২. গরম মশলা গুঁড়ো ১ চা চামচ
১৩. নারকেলের দুধ আধা কাপ
১৪. লবণ স্বাদ অনুযায়ী
১৫. চিনি স্বাদ অনুযায়ী
১৬. ফ্রেশ ক্রিম পরিমাণ মতো
১৭. সরিষার তেল পরিমাণ মতো
পদ্ধতি

প্রথমে ডিমগুলো সেদ্ধ করে নিন। একটি পাত্রে টক দই, লবণ, মরিচের গুঁড়ো আর সামান্য তেল দিয়ে আধা ঘণ্টা মাখিয়ে রাখুন সেদ্ধ করা ডিমগুলো।

এবার প্যানে তেল গরম করে মেরিনেট করা ডিমগুলো হালকা ভেজে নিন। প্যানে আরেকটু তেল দিয়ে পেঁয়াজ, টমেটো, কাঁচা মরিচ, কাজু বাদাম, চারমগজ ভালো করে ভেজে নিন।

মিশ্রণটি ঠান্ডা করে বেটে বা ব্লেড করে নিন। প্যানে আবারো তেল গরম করে এবার আদা-রসুন বাটা ও একে একে সব গুঁড়ো মশলা দিয়ে ভালো করে কষিয়ে নিন।

এরপর ভেজে বেটে রাখা মশলার মিশিয়ে আরেকটু কষিয়ে নিন। একটু পরে নারকেলের দুধ দিয়ে মশলা নেড়েচেড়ে ভেজে রাখা ডিমগুলো দিয়ে দিন।

৫ মিনিট রান্না করার পর ফ্রেশ ক্রিম আর গরম মশলা গুঁড়ো ছড়িয়ে চুলার আঁচ বন্ধ করে দিন। গরম ভাত কিংবা পোলাওয়ের সঙ্গে পরিবেশন করুন ডিমের মজাদার মালাইকারি।

Facebook Comments