মার্চ ৪, ২০২১

Latest News Before Everyone in Bangladesh

ছুটির দিনে তৈরি করুন সুজির রসবড়া মিষ্টি

১ min read

লাইফস্টাইল ডেস্ক : সুজি দিয়ে হালুয়াসহ বিভিন্ন মিষ্টান্ন তৈরি করা যায়। কখনো সুজির রসবড়া খেয়েছেন? খুবই সুস্বাদু আর রসে টইটুম্বুর এ বড়াগুলো দেখলেই আপনার জিভে জল চলে আসবে।

সুজির এই রসবড়া এতটাই মোলায়েম যে, মুখে পুরলেই গলে যাবে। কোনো রকম বেকিং পাউডার বা বেকিং সোডা ছাড়াই বানাতে পারবেন ভিন্ন এ মিষ্টি।
ছুটির দিনে তাই ঘরেই বানিয়ে নিন মজাদার এ রেসিপি। পদটি অতিথি আপ্যায়নে আপনার ডাইনিং টেবিলের সৌন্দর্য বাড়িয়ে তুলবে। কম উপকরণ ও অল্প সময়েই তৈরি করতে পারবেন মিষ্টিগুলো।

চলুন তবে জেনে নেওয়া যাক রেসিপি-

উপকরণ
১. ঘি ১ টেবিল চামচ
২. সুজি আধা কাপ
৩. লিকুইড মিল্ক ১ কাপ
৪. পাউডার মিল্ক ২ চা চামচ

চিনির সিরার উপকরণ
১. চিনি ১ কাপ
২. পানি ১ কাপ
৩. এলাচ ৩টি

পদ্ধতি: এ মিষ্টি তৈরি করতে চুলায় প্যান বসিয়ে নিন। এতে ১ চামচ ঘি গরম করে আধা কাপ সুজি ভেজে নিন। ভাজার সময় আগুনের আঁচ কমিয়ে রাখুন।

সুজি ভাজা হয়ে গেলে এতে ১ কাপ তরল দুধ দিন। এরপর ভালোভাবে নাড়তে থাকুন। কিছুক্ষণ পর সুজি ও দুধের মিশ্রণ গাঢ় হয়ে ডো এর মতো হলে নামিয়ে নিন।

এরপর ডো’তে ২ চা চামচ গুড়া দুধ দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। এরপর ছোট ছোট করে ডো করে নিন। সেগুলো থেকে হাতে করে চ্যাপ্টা করে বড়ার মতো বানিয়ে নিন।

বড়াগুলো তৈরি হয়ে গেলে ডুবো তেলে বাদামি করে ভেজে নিন। এরপর গরম অবস্থায়ই চিনির সিরায় ভিজিয়ে রাখুন। এরপর কিছুক্ষণের জন্য বড়াগুলো সিরার মধ্যেই রেখে দিন। তাহলে মিষ্টির রসটা ভালোমতো ঢুকবে বড়ায়।

চিনির সিরা বানাবেন যেভাবে: চুলায় প্যান বসিয়ে তাতে ১ কাপ চিনি ও ১ কাপ পানি দিন। সঙ্গে ৩টি এলাচ দিয়ে ভালো করে জ্বাল দিয়ে ফুটিয়ে নিন। ২-৩ মিনিট পরই দেখবেন মিশ্রণটি ঘন হয়ে এসেছে। তখন নামিয়ে রাখুন।

এরপর সুজির বড়াগুলো এই রসে ডুবিয়ে রাখুন। কিছুক্ষণের মধ্যেই তৈরি হয়ে যাবে রসে ভরা সুজির রসবড়া।

Facebook Comments