মার্চ ৪, ২০২১

Latest News Before Everyone in Bangladesh

ঘরেই তৈরি করুন ‘বাটার ক্রসিয়েন্ট’

১ min read

লাইফস্টাইল ডেস্ক : অনেকটা প্যাটিসের মতো দেখতে ক্রসিয়েন্ট এখন জনপ্রিয় ফাস্টফুড। এ খাবারের প্রেমে পড়েছেন ফাস্টফুডপ্রেমীরা। ছোট থেকে বড় সবারই পছন্দের এ ফাস্টফুড খেতে অনেকেই ফুড কর্নারে ভিড় জমান।

চাইলেই কিন্তু মজাদার এ খাবারটি ঘরেই তৈরি করে নিতে পারেন। সময়ও খুব কম লাগে এটি তৈরি করতে। আর ঘরে তৈরি সব খাবারই স্বাস্থ্যের জন্য নিরাপদ।

মজাদার বাটার ক্রসিয়ান্ট সকাল বা বিকেলের নাস্তায় বেশ ভালো মানিয়ে যায়। খুব সহজ কিছু উপাদান দিয়ে ঘরেই বানানো সম্ভব বেকারী স্বাদের এই স্নাকসটি। জেনে নিন রেসিপি-

উপকরণ:

১. দেড় কাপ ময়দা
২. ১ কাপ ঠান্ডা বাটার, কিউব করে কেটে নেয়া
৩. হালকা গরম দুধ আধা কাপ
৪. চিনি ৩ টেবিল চামচ
৫. আড়াই চা চামচ ইস্ট
৬. লবণ ১/৪ চা চামচ
৭. ডিম ১টি
৮. সাদা তিল ১ চা চামচ

পদ্ধতি

ছোট একটি বাটিতে বাটিতে চিনি, ইস্ট ও দুধ মিশিয়ে রাখুন। এবার একটা বড় বাটিতে ময়দা ও বাটার একসঙ্গে হাত দিয়ে ভালো করে মিশিয়ে নিন।

এবার ময়দার মধ্যে ইস্টের মিশ্রণ অল্প করে মিশিয়ে খামির তৈরি করুন। মথে নিয়ে প্লাস্টিক মুড়ে বা এয়ার টাইট কোনো বক্সে আধা ঘণ্টা রাখুন। চাইলে ১ ঘণ্টা ফ্রিজেও রাখতে পারেন।

এবার টেবিলের উপর কিছু ময়দা ছিটিয়ে খামিরটা লম্বালম্বিভাবে বেলতে থাকুন। এরপর এটাকে ভাজ করে বর্গাকার করে ফেলুন। তারপর আবার সেটাকে লম্বা করে বেলুন। এভাবে কয়েক দফা বর্গাকার করে ভাজ করে চারকোনা করে বেলে নিন।

ক্রসিয়ান্ট সফট ও ফ্লাপি হওয়ার জন্য খুবই গুরুত্বপূর্ণ বেলার ধরন। তারপর আবারও এটাকে মুড়ে আধা ঘণ্টার জন্য ফ্রিজে রেখে দিন। ভালো ফলাফলের জন্য সারারাত রাখতে পারেন।

ফ্রিজ থেকে বের করে ছিটানো ময়দার উপর শেষ বারের মতো এটাকে আবারো চারকোনা করে বেলেত্রিভুজ আকৃতিতে কেটে নিন। মোট ৫-৬ টা হবে।

এবার এগুলোকে ঢেকে আধা ঘণ্টার জন্য উষ্ণ জায়গায় রেখে দিন। এই সময়ে ক্রসিয়ান্টগুলো সাইজে বেশ বড় হবে। কারণ এতে মেশানো হয়েছে ইস্ট। আধা ঘণ্টা পর ক্রসিয়ান্টগুলোর উপর একটা ডিম ফেটিয়ে ব্রাশ করে দিন। চাইলে উপরে কিছু সাদা তিল ছড়িয়ে দিতে পারেন।

তারপর ১৮০ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রায় ক্রসিয়ান্টগুলো গোল্ডেন ব্রাউন হওয়া পর্যন্ত বেক করুন। এতে ১৫-২০ মিনিট মত সময় লাগতে পারে। হয়ে গেলে নামিয়ে গরম গরম পরিবেশন করুন মজাদার ক্রসিয়ান্ট।

Facebook Comments