লেবাননে শেষ হলো অবৈধ বাংলাদেশিদের নাম নিবন্ধন

প্রবাস ডেস্ক : লেবাননে কাগজপত্রবিহীন প্রবাসীদের স্বেচ্ছায় দেশে ফিরতে শেষ হয়েছে নাম নিবন্ধন। ২৫ থেকে ২৮ ডিসেম্বর পর্যন্ত চলে এই নাম নিবন্ধন। ৪ দিনে প্রায় চার হাজার বাংলাদেশি দেশে যেতে কোন রকম জরিমানা ছাড়াই শুধুমাত্র এয়ার টিকিটের ৪০০ মার্কিন ডলার পরিশোধ করে বৈরতস্থ বাংলাদেশ দূতাবাসে নাম নিবন্ধন করেন।

বৈরুতের ক্লাসিকোর স্টেডিয়ামে চলে এই নাম নিবন্ধন। নিবন্ধনের প্রথম দিনে প্রবাসী বাংলাদেশিদের উপচেপড়া ভিড় লক্ষ্য করা গেলেও অবশিষ্ট দিনগুলোতে তেমন ভিড় দেখা যায়নি। নাম নিবন্ধনের সময় রাষ্ট্রদূত মেজর জেনারেল জাহাঙ্গীর আল মুস্তাহিদুর রহমান, শ্রম সচিব আব্দুল্লাহ আল মামুনসহ দূতাবাসের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন। যারা নাম নিবন্ধন করতে পেরেছেন, তারা সবাই দূতাবাসের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। পাশাপাশি অনেক বাংলাদেশি প্রয়োজনীয় কাগজপত্র ও এয়ার টিকিটের ৪০০ ডলারের অভাবে নাম নিবন্ধন করতে না পেরে দুঃখ প্রকাশ করেন।

দীর্ঘ দেড় বছর ধরে লেবাননে চলছে অর্থনৈতিক মন্দা ও ডলার সঙ্কট। দেশটিতে বাস করা হাজার হাজার বাংলাদেশির জীবনজীবিকা বর্তমানে হুমকির মুখে। পরিস্থিতির শিকার হয়ে বেশিরভাগ বাংলাদেশি মানবেতর জীবনযাপন করছেন। অন্যদিকে অর্থনৈতিক মন্দা কাটিয়ে লেবানন আবারও সেই পূর্বের অবস্থায় ফিরে আসবে, এমন আশায় অনেক বাংলাদেশিই লেবাননে টিকে থাকার স্বপ্ন দেখছেন।

এর আগে গত ১৮ ডিসেম্বর অসহায় কর্মহীন হয়ে লেবাননে আটকা পড়া কাগজপত্রবিহীন প্রবাসীদের দেশে ফিরিয়ে আনার লক্ষ্যে দূতাবাস কর্তৃক নাম নিবন্ধনের নোটিশ জারি করে।

Facebook Comments