মার্চ ৭, ২০২১

Latest News Before Everyone in Bangladesh

খুলনা জেলা প্রশাসনের আয়োজনে পালিত হলো ‘বিশ্ব অভিবাসী দিবস-২০২০’

১ min read

‘মুজিববর্ষের আহবান, দক্ষ হয়ে বিদেশ যান’ -এই প্রতিপাদ্যকে সামনে রেখে শুক্রবার খুলনায় পালিত হলো বিশ্ব অভিবাসী দিবস ২০২০। জেলা প্রশাসন, খুলনার আয়োজনে এবং ব্রাক মাইগ্রেশন প্রোগ্রাম, খুলনা ও জনশক্তি ও কর্মসংস্থান অফিস, খুলনার যৌথ সহযোগিতায় আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো: ইউসুপ আলী। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (প্রবাসী কল্যাণ শাখা) মো. তাহমিদুল ইসলাম, খুলনার ব্র্যাক ডিস্ট্রিক্ট কোঅর্ডিনেটর আবু সাঈদ, জনশক্তি ও কর্মসংস্থান অফিস খুলনার উপপরিচালক মো. আলী সিদ্দিকী, মহিলা কারিগরী প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ রিয়াজ শরীফসহ আরো অনেকে।
এদিন সকাল সাড়ে নয়টায় খুলনা জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণে বেলুন ওড়ানোর মধ্য দিয়ে বিশ্ব অভিবাসী দিবস-২০২০ উদযাপনের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। এরপর সকাল ১০টায় জেলা প্রশাসকের কার্যালয়ের মিলনায়তন কক্ষে পবিত্র কোরান তেলওয়াত ও গীতা পাঠের পর শুরু হয় আলোচনা সভা ও রচনা প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠান।
একই অনুষ্ঠানে প্রধান অতিথি মো. ইউসুপ আলী জনশক্তি ও কর্মসংস্থান অফিস খুলনার পক্ষ থেকে অভিবাসীদের ১১ জন মেধাবী সন্তানের হাতে মোট ২ লাখ ৩০ হাজার টাকার শিক্ষা বৃত্তির চেক তুলে দেন। এছাড়া প্রবাসী কল্যাণ ব্যাংকের পক্ষ থেকে ৩ জন সেবাগ্রহিতার হাতে ছয় লাখ টাকা ঋণের চেক প্রদান করেন তিনি।
বিশ্ব অভিবাসী দিবস উপলক্ষে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো: ইউসুপ আলী বলেন, ‘নিরাপদ অভিবাসন নিশ্চিতে সরকার এরই মধ্যে নানাবিধ কার্যক্রম গ্রহণ করেছে। প্রবাসী ও তাদের পরিবার এসব সুবিধাও ভোগ করছে। যেসব শ্রমিক বাংলাদেশ থেকে বিদেশে কাজের উদ্দেশ্যে যাচ্ছেন, তারা এখন আগের চেয়ে অনেক বেশি দক্ষতার পরিচয় দিচ্ছেন। এর ফলে তারা নিজের এবং দেশের উন্নয়নে বড় অবদান রাখতে পারছেন।’ তিনি আরো বলেন, ‘আমাদের দেশে তরুণ যুব সমাজকে আত্মকর্মসংস্থানে উদ্যোগী হতে হবে এবং দক্ষ জনসম্পদে পরিণত হতে হবে।’ প্রধান অতিথির বক্তব্যে ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম দেশব্যাপী অভিবাসীদের উন্নয়নে যে কার্যক্রম পরিচালনা করছে তারও ভ‚য়সী প্রশংসা করেন জনাব ইউসুপ আলী।
অনুষ্ঠানের শুরুতে শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (প্রবাসী কল্যাণ শাখা) মো. তাহমিদুল ইসলাম। তিনি তার বক্তব্যে বলেন, ‘করোনা মহামারি স্বাভাবিক পথচলাকে ব্যাহত করেছে। তা না হলে বিশ্ব অভিবাসী দিবস উদযাপন নিয়ে জেলা প্রশাসন খুলনার আরো বিস্তৃত পরিকল্পনা ছিল। ছুটির দিন স্বত্বেও আজকের এ অনুষ্ঠানে যারা উপস্থিত হয়েছেন তাদের সবাইকে ধন্যবাদ।’
ব্র্যাক ডিস্ট্রিক্ট কোঅর্ডিনেটর আবু সাঈদ বলেন, ‘১৯৭২ সাল থেকে শুরু করে আজ অবধি দেশের উন্নয়নে ব্র্যাক তার নানাবিধ কার্যক্রম পরিচালনা করে আসছে। বর্তমানে বিশ্বের সর্ববৃহৎ বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক বিশ্বের ১১ টি দেশে কর্মসূচী বাস্তবায়ন করছে। বর্তমানে ব্র্যাকের ১৭টি প্রোগ্রামের মধ্যে মাইগ্রেশন প্রোগ্রাম অন্যতম। ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম খুলনা বিদেশফেরত অভিবাসীদের পুনরেকত্রীকরণে নানাবিধ কাজ করছে। এসব কাজে প্রতিনিয়ত সমর্থন ও সহযোগিতা প্রদানের জন্য জেলা প্রশাসন খুলনাকে অসংখ্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করছি।’ সংবাদ বিজ্ঞপ্তি :

Facebook Comments