দুর্গাপূজায় মণ্ডপ কমেছে ১১৮৫টি

নিজস্ব প্রতিবেদক : করোনা মহামারির মধ্যে এবার অনুষ্ঠিত হচ্ছে হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজা। এবার দুর্গাপূজায় মণ্ডপের সংখ্যা কমেছে।

গত বছর সারাদেশে দুর্গাপূজার মণ্ডপ ছিল ৩১ হাজার ৩৯৮টি। চলতি বছর এ সংখ্যা কমে দাঁড়িয়েছে ৩০ হাজার ২১৩টিতে। অর্থাৎ গত বছরের চেয়ে চলতি বছর এক হাজার ১৮৫টি মণ্ডপ কম হচ্ছে।

শনিবার (১৭ অক্টোবর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ।

তারা জানান, গত ১৭ সেপ্টেম্বর শুভ মহালয়ায় পিতৃপক্ষের সমাপ্তিতে দেবীপক্ষের শুভসূচনা হলেও এ বছরের আশ্বিন মাস ‘মল মাস’ হওয়ায় দেবীপক্ষে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে না।

ফলে এক মাস পাঁচ দিন পর হেমন্তের কার্তিকে (২২ অক্টোবর, বৃহস্পতিবার) ষষ্ঠী তিথিতে দেবীর আমন্ত্রণের মধ্য দিয়ে শুরু হবে দুর্গাপূজা।

২৩ অক্টোবর সপ্তমী, ২৪ অক্টোবর অষ্টমী, ২৫ অক্টোবর নবমী শেষে ২৬ অক্টোবর (সোমবার) দশমী তিথিতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে দুর্গাপূজার অনুষ্ঠান।

করোনার কারণে এবার শোভাযাত্রা পরিহার করে প্রতিমা বিসর্জন দেয়ার নির্দেশ দেয়া হয়েছে। সংশ্লিষ্ট মণ্ডপ/মন্দির কর্তৃপক্ষ নিজ উদ্যোগে স্বাস্থ্যবিধি মেনে প্রতিমা বিসর্জনের ব্যবস্থা নেবেন।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের পক্ষ থেকে কেন্দ্রীয় পর্যায়ে মনিটরিং সেল গঠন করা হয়েছে এবং শাখা কমিটিগুলোকেও নিজ নিজ মনিটরিং সেল গঠনের নির্দেশ দেয়া হয়েছে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

Facebook Comments