খুলনায় আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালিত

‘তথ্য অধিকার, সংকটে হাতিয়ার’ প্রতিপাদ্য নিয়ে খুলনা জেলা প্রশাসন ও সচেতন নাগরিক কমিটি (সনাক) এর যৌথ আয়োজনে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উপলক্ষে তথ্য অধিকার আইন বাস্তবায়নে চ্যালেঞ্জ বিষয়ে এক আলোচনা সভা আজ (সোমবার) দুপুরে অনলাইন জুম প্রযুক্তিতে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন।

প্রধান অতিথি তাঁর বক্তৃতায় বলেন, করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মতো দুর্যোগের সময় অবাধ তথ্যে প্রবাহের ফলে মানুষ উপকৃত হয়েছে। আবার গুজবের ন্যায় অসত্য তথ্যের মাধ্যমেও মানুষ হয়রানির শিকার হয়েছে। তথ্য আহরণ ও সঞ্চালনের সময় তার বস্তুনিষ্ঠতার দিকে নজর দেওয়া প্রয়োজন। কোন তথ্য পেলে তা যাচাই না করে আতঙ্কিত হওয়া যাবে না। মুক্তবাজার অর্থনীতিতে ভুল তথ্য দিয়ে রাষ্ট্রকেও ভোগান্তিতে ফেলার অপচেষ্টা সম্ভব। তথ্য পাওয়া নাগরিকের মৌলিক অধিকার। জনগণের চাওয়া তথ্য সঠিক পদ্ধতিতে ও যৌক্তিক সময়ে প্রদান করতে সকল সরকারি দপ্তর বাধ্য।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জিয়াউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন খুলনা আঞ্চলিক তথ্য অফিসের উপপ্রধান তথ্য অফিসার ম. জাভেদ ইকবাল। অনুষ্ঠানে স্বাগত জানান খুলনা সনাকের সভাপতি অধ্যাপক আনোয়ারুল কাদির। সভার মুক্ত আলোচনায় বিভিন্ন প্রতিষ্ঠান ও সুশীল সমাজের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন। তথ‌্যসূত্র-পিআইডি

Facebook Comments