ছাঁটাইকৃত কর্মীদের ৭ মাসের বেতন দিচ্ছে এ কোম্পানি

আন্তর্জাতিক ডেস্ক : করোনাভাইরাসের কারণে ধস নেমেছে গোটা বিশ্বের অর্থনীতিতে। এতে ক্ষতিগ্রস্ত হয়েছে ছোট বড় সব ধরনের ব্যবসায়ীক প্রতিষ্ঠান। কোনোরকমে ব্যবসা টিকিয়ে রাখতে অনেক প্রতিষ্ঠান কর্মীদের বেতন কমিয়েছে। করেছে ছাঁটাইও।

এ পরিস্থিতিতে গ্লোবাল আইটি সংস্থা অ্যাকসেনচার (Accenture) নামক যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠানটিও বিপুল সংখ্যক কর্মী ছাঁটাই করেছে। তবে ছাঁটাইকৃত কর্মীদের সাত মাসের বেতন দিচ্ছে সংস্থাটি। এ সুবিধা দেয়ার ফলে কর্মীরা স্বেচ্ছায় পদত্যাগপত্র জমা দিচ্ছেন কোম্পানিতে।

বেশিরভাগ সংস্থাগুলো যখন কর্মচারীকে বরখাস্ত করলে মাত্র দুই বা তিন মাসের বেতন দেয়। তবে আইটি সংস্থা অ্যাকসেনচার কর্মীদের ৭ মাসের বেতন দিচ্ছে।

ভারতীয় একটি সংবাদপত্রের প্রতিবেদন অনুযায়ী, সংস্থার মুখপাত্র বলেছেন- আমরা পারফরম্যান্সের ভিত্তিতে কর্মীদের তালিকা প্রস্তুত করছি। যাদের কাজের মান খুব খারাপ, তাদের সংস্থাতে থেকে বিদায় নিতে হবে। এই ভিত্তিতেই বাছাই হবে, কারা থাকবেন ও কারা থাকবেন না।

সাধারণত, কোনো কর্মী যদি নিজে থেকে চাকরি ছেড়ে দেন তবে তাকে এক, দুই বা সর্বোচ্চ তিন মাসের নোটিশ দিতে হয়। নোটিশের সময়কালে, তিনি অফিসে পুরোদমে কাজ করেন এবং সম্পূর্ণ বেতন পান। ছাঁটাইয়ের ক্ষেত্রে, কর্মচারীকে নোটিশ দেয়ার দিন পরে তাকে সাত মাসের বেতন দেবে অ্যাকসেনচার।

তবে এর সঙ্গে একটি শর্তও যুক্ত রয়েছে- কর্মীরা এই সাত মাসের বেতন একবারে পাবেন না। বেতন তাদের অ্যাকাউন্টে ধাপে ধাপে আসবে।

করোনাকালীন পরিস্থিতিতে অ্যাকসেনচার সিদ্ধান্ত নিয়েছিল- বিশ্বব্যাপী তারা ৫ শতাংশ কর্মী ছাঁটাই করবে। ভারতে এ সংস্থায় ২ লাখ মানুষ চাকরিরত ছিলেন। প্রতিষ্ঠানটির পরিকল্পনা অনুযায়ী, ভারতেই প্রায় ১০হাজার কর্মীর চাকরি হারানোর ভয় থাকবে।

উল্লেখ্য, করোনার এ সময়ে বিভিন্ন এয়ারলাইন্সের পাশাপাশি বড় বড় অনেক কোম্পানিই কর্মীদের ছাঁটাই করেছেন। তবে এমন সুবিধা আর কোনো কোম্পানি দিচ্ছে বলে সংবাদ প্রকাশিত হয়নি।

Facebook Comments