এক বছরে মোংলা বন্দরের আয় ১১৫ কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক : গত অর্থবছরে (২০১৯-২০) ১১৫ কোটি টাকা নিট মুনফা অর্জন করেছে মোংলা বন্দর। বন্দর কর্তৃপক্ষের গৃহীত ১০টি উন্নয়ন প্রকল্প বাস্তবায়িত হলে বন্দরের সক্ষমতা ৩-৪ গুন বৃদ্ধি পাবে বলে সংসদীয় কমিটিকে জানানো হয়েছে।

সোমবার (২৮ সেপ্টেম্বর) সংসদ ভবনে অনুষ্ঠিত নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২৪তম বৈঠকে এ তথ্য জানানো হয়।

কমিটি গৃহীত প্রকল্পগুলো অগ্রাধিকার ভিত্তিতে দ্রুত শেষ করার সুপারিশ করে।

কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলামের (বীর উত্তম) সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য শাজাহান খান, রনজিত কুমার রায়, ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল, মো. আছলাম হোসেন সওদাগর এবং এস এম শাহজাদা অংশগ্রহণ করেন।

বৈঠকে মোংলা ও পায়রা বন্দর কর্তৃপক্ষের গৃহীত উন্নয়ন প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি, সমস্যা ও সমাধান সম্পর্কে আলোচনা করা হয়।

বৈঠকে দেশের প্রতিটি বন্দরে একটি করে ট্রমা সেন্টার এবং মেরিন একাডেমিতে একটি ৫-১০ বেডের হাসপাতাল স্থাপনের ওপর কমিটি গুরুত্বারোপ করে। কমিটি এ বিষয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করে এটি বাস্তবায়নের সুপারিশ করে।

বিদেশ থেকে আসা জাহাজে আমদানিকৃত বিষাক্ত দ্রব্যাদি খালাস করার সময় কোনো কারণে দুর্ঘটনা ঘটলে তা থেকে উদ্ধার এবং নিরাপত্তার পূর্ব প্রস্তুতি হিসেবে প্রয়োজনীয় পিপিই, মাস্ক এবং আনুষঙ্গিক যন্ত্রপাতি সংগ্রহের ওপর গুরুত্বারোপ করা হয়। কমিটি এ বিষয়ে জরুরি ভিত্তিতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করে পদক্ষেপ গ্রহণের সুপারিশ করে।

বৈঠকের শুরুতে প্রধানমন্ত্রীর ৭৪তম জন্মদিনে তার দীর্ঘায়ু ও সুস্বাস্থ্য কামনা করে এবং ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ অন্যান্য যারা শহীদ হয়েছেন তাদের প্রতি গভীর শোক প্রকাশ ও তাদের রুহের মাগফিরাত কামনা করে দোয়া-মোনাজাত করা হয়।

বৈঠকে নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সচিব, মোংলা ও পায়রা বন্দরের চেয়ারম্যানসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Facebook Comments