আকাশ প্রতিরক্ষায় বিমান বাহিনীর অনুশীলন

বিশেষ সংবাদদাতা : আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার দক্ষতা ও সক্ষমতার মূল্যায়ন এবং এর দুর্বলতা চিহ্নিত করে আরও উন্নত প্রতিরক্ষা ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে অনুশীলন করেছে বাংলাদেশ বিমান বাহিনী।

রোববার (২৭ সেপ্টেম্বর) ঢাকা, চট্টগ্রাম, কক্সবাজার, মৌলভীবাজার, টাঙ্গাইল ও বগুড়ায় একযোগে ‘এডেক্স-২০২০-২’ শীর্ষক এ অনুশীলন অনুষ্ঠিত হয়।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

মহড়ার উল্লেখযোগ্য অংশ হিসেবে বিমান বাহিনীর বৈমানিকরা আকাশযুদ্ধের বিভিন্ন প্রকার রণকৌশলসহ যুদ্ধবিমানের মাধ্যমে আক্রমণ, ইন্টারসেপশন, আকাশ থেকে শত্রুকবলিত স্থান পর্যবেক্ষণ এবং স্পেশাল অপারেশনসহ সব ধরনের রণকৌশলের অনুশীলন করেন।

অনুশীলনে বাংলাদেশ বিমান বাহিনীর সব ধরনের জঙ্গি বিমান, পরিবহন বিমান, র্যাডার স্কোয়াড্রন ও আকাশ প্রতিরক্ষা মিসাইল ইউনিট অংশ নেয়।

এই মহড়ার মধ্য দিয়ে এবারই প্রথম এয়ার ডিফেন্স আইডেন্টিফিকেশন জোনের বর্ধিত সীমানায় অপারেশনাল কার্যক্রম পরিচালনা করা হয়।

এ অনুশীলন ভবিষ্যতে আরও উন্নত আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা গড়ে তুলতে বিশেষ ভূমিকা পালন করবে। পাশাপাশি বিমান বাহিনীর সকল যুদ্ধাস্ত্র ও জনবলের যুদ্ধ প্রস্তুতি অনুশীলনের মাধ্যমে দেশের আকাশ প্রতিরক্ষা উন্নয়নে বিশেষ সহায়ক হবে।

উল্লেখ্য, মহড়াটিকে আরও ফলপ্রসূ এবং বাস্তবতা দিতে স্বল্প পরিসরে বাংলাদেশ নৌবাহিনী এ মহড়ায় অংশ নেয়।

Facebook Comments