ফিক্সিংয়ের দায়ে দুই ক্রিকেটারকে নিষিদ্ধ করলো আইসিসি

স্পোর্টস ডেস্ক : একটি আন্তর্জাতিক ম্যাচে ফিক্সিং করার দায়ে দুই ক্রিকেটারকে প্রাথমিকভাবে সব ধরনের ক্রিকেটে নিষিদ্ধ ঘোষণা করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। সেই দুই ক্রিকেটার হলেন আরব আমিরাতের। ৩৮ বছর বয়সী মিডিয়াম পেসার আমির হায়াত এবং ৩৫ বছর বয়সী ব্যাটসম্যান আশফাক আহমেদ।

আইসিসি জানিয়েছে, ক্রিকেটের অ্যান্টি করাপশন রুলসের অন্তত ৫টি নিয়ম ভঙ্গ করেছেন এই দুই ক্রিকেটার। যে কারণে আইসিসি সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে দু’জনকে সাময়িকভাবে নিষিদ্ধ ঘোষণা করেছে। নিষেধাজ্ঞার মেয়াদ কবে শেষ হবে, সেটাও আপাতত বলা নেই। তবে বিজ্ঞপ্তি প্রকাশের পরপরই নিষেধাজ্ঞার আদেশ কার্যকর হয়ে যাবে।

যে সব অভিযোগ আনা হয়েছে, তার মধ্যে অন্যতম হচ্ছে- একটি ম্যাচ ফিক্সিং করতে চেয়েছিলেন তারা কিংবা ওই ম্যাচটির ফলাফলে পরিবর্তন আনার চেষ্টা করেছিলেন। কিন্তু আইসিসির কাছে সে বিষয়ে সবেই চেপে যান এই দুই আরব আমিরাতের ক্রিকেটার। যে কারণে দ্রুতই তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞার শাস্তি আরোপ করা হলো।

আমির হায়াত আরব আমিরাতের হয়ে খেলেছেন মোট ৯টি ওয়ানডে এবং চারটি টি-টোয়েন্টি। আশফাক আহমেদ খেলেছেন ২৮টি ম্যাচ।

গত বছর অক্টোবরে বিশ্বকাপ টি-টোয়েন্টির বাছাই পর্ব চলাকালে ফিক্সিংয়ের অভিযোগে প্রাথমিকভাবে আশফাক আহমেদকে নিষিদ্ধ ঘোষণা করে আরব আমিরাত ক্রিকেট বোর্ড।

আইসিসি থেকে জানানো হয়েছে. আগামী ১৩ থেকে ১৪ দিনের মধ্যে শাস্তির বিরুদ্ধে আপিল করা যাবে।

Facebook Comments