মার্চ ৪, ২০২১

Latest News Before Everyone in Bangladesh

পুরো ম্যাচে পাস ২৫টি, ৯টিই কিক-অফে

১ min read

এখানে বায়ার্নের জাল থেকে বল কুড়িয়ে নিলেও নিজেদের জালেই বল বারবার যেতে দেখেছেন সুয়ারেজ। ছবি: এএফপি।

এখানে বায়ার্নের জাল থেকে বল কুড়িয়ে নিলেও নিজেদের জালেই বল বারবার যেতে দেখেছেন সুয়ারেজ। ছবি: এএফপি।

‘শাওলিন সকার’ সিনেমায় ওপেন টুর্নামেন্টে ‘টিম শাওলিন’ এর শুরুর দিকের ম্যাচগুলো মনে আছে? দৃষ্টিকটু একপেশে লড়াই। জাল থেকে বল কুড়িয়ে বারবার কিক অফ নিয়েছে প্রতিপক্ষ। দেখেও খারাপ লাগে।

বার্সেলোনাকে দেখেও কাল নিশ্চয়ই খারাপ লেগেছে? নিরপেক্ষ ফুটবলপ্রেমী হলে তো কথাই নেই, এমনকি বায়ার্ন মিউনিখের কিছু সমর্থকেরও এমন লাগতে পারে, কয়টা গোল কম করলেও পারত! তাতে নিজেদের জাল থেকে বার বার বল কুড়োনোর কষ্টটা একটু কম হতো মেসি-সুয়ারেজদের। তবে এই জাল কুড়োনোর হিসেবের মধ্যেই বেরিয়ে এসেছে এক অন্য হিসেব। লুইস সুয়ারেজের তা কোনো অবস্থাতেই পছন্দ হবে না।

চ্যাম্পিয়নস লিগে কাল রাতে বার্সার হয়ে গোল করা খেলোয়াড়টি সুয়ারেজ। কিন্তু ওই গোলে কষ্টই বেশি হওয়ার কথা। গোলটা ছাড়া তেমন ভালো খেলতে পারেননি উরুগুইয়ান স্ট্রাইকার। হারের ব্যবধানও ৮-২। অর্থাৎ বায়ার্নের দেওয়া এই ৮ গোলের পর খেলা পুনরায় শুরু করতে কিক অফ নিতে হয়েছে বার্সাকে। এই ৮ বারই কিক অফ নিয়েছেন সুয়ারেজ। আর খেলার শুরুতেও কিক অফ থেকে সতীর্থকে পাস দিয়েছেন তিনি। এই হিসেবটা মনে রাখুন।

ম্যাচে সুয়ারেজের হিটম্যাপ। ছবি: মার্কাম্যাচে সুয়ারেজের হিটম্যাপ। ছবি: মার্কাগোটা ম্যাচে সুয়ারেজ পাস দিয়েছেন মোট ২৪টি। তাহলে হিসেবটা কী দাঁড়াল, ২৪ পাসের মধ্যে সুয়ারেজ ৯টি পাস-ই দিয়েছেন কিক অফ থেকে। মোট পাসের এক-তৃতীয়াংশেরও বেশি!

সংবাদমাধ্যম জানাচ্ছে, কাল কোয়ার্টার ফাইনালে প্রথমার্ধে বেশিরভাগ সময় প্রায় বেকার ছিলেন সুয়ারেজ। কাজের মধ্যে কিক অফ নিতেই সময় কেটেছে। তাঁর পারফরম্যান্সের ‘হিট ম্যাপ’ এ রয়েছে সে তথ্য। বায়ার্নের পেনাল্টি বক্সে খুব কম সময়ই বল ছুঁতে পেরেছেন সুয়ারেজ। তবে গোলটি সুয়ারেজের জন্য এক দিক বিচারে স্বস্তির। গত পাঁচ বছরের মধ্যে চ্যাম্পিয়নস লিগে এটাই সুয়ারেজের প্রথম ‘অ্যাওয়ে গোল।’

কিন্তু এ জন্য কাল রাতের ম্যাচটা সুয়ারেজের মনে রাখার সুযোগ নেই। ৮ গোলের ক্ষতের গভীরতা যে অনেক বেশি।

Content Courtesy : Prothom Alo

Facebook Comments