রেজিষ্ট্রেশন ফি কমলো জমি ও ফ্ল্যাটের

রাগিব শাহরিয়ার রাফিঃ
চারদিকে শুধু খারাপ খবরের মাঝে কিছু ভালো খবর ও মানুষকে মানসিক প্রশান্তি দিতে পারে।এমনই এক বার্তা এসেছে আইন মন্ত্রণালয়ের পক্ষ থেকে।
জমি ও ফ্ল্যাটের দলিল রেজিস্ট্রি ফি কমিয়ে বৃহস্পতিবার প্রজ্ঞাপন জারি করেছে আইন মন্ত্রণালয়।
নতুন আদেশে বলা হয়েছে, দলিল মূল্য ১০ হাজার টাকার বেশি না হলে ১ শতাংশ হারে রেজিস্ট্রেশন ফি দিতে হবে।এক্ষেত্রে সর্বনিম্ন ফি ধার্য করা হয়েছে ১০০ টাকা। আর দলিল মূল্য ১০ হাজার টাকার বেশি হলেও রেজিস্ট্রেশন ফি ১ শতাংশই দিতে হবে। আগে দলিল মূল্যের ২ শতাংশ হারে রেজিস্ট্রেশন ফি দিতে হতো।
যেসব দলিলের জন্য নতুন নিয়ম প্রযোজ্য হচ্ছে সেগুলো হল- কবলা দলিল এবং বিক্রয় বিল, দানপত্র বা মোহরানার দলিল, বন্দোবস্ত বা নিরূপনপত্র, বণ্টননামা, ইজারা, বন্দকনামা বা পুনঃদায় সংযুক্তিকরণ পত্র, ক্ষতি নিষ্কৃতি বা জামিননামা বন্ড ব্যতীত অন্য সব ধরনের বন্ড, বন্ধকনামা হস্তান্তরপত্র, বিমাপত্র, বিল অব এক্সচেঞ্জ এবং প্রমিসরি নোট, কোনো বন্ড বা বন্ধকি দলিল দ্বারা নিরাপত্তা প্রদানকৃত স্বার্থসংশ্লিষ্ট স্বত্ব নিয়োগপত্র।
যদি কোনো দলিলে অধিকার, স্বত্ব এবং স্বার্থের মূল্যের উল্লেখ না থাকে তাহলে দলিল ফি ১০০ টাকা দিতে হবে।আপাতদৃষ্টিতে এই করোনাকালীন সময়ে আইন মন্ত্রণালয়ের এই সিদ্ধান্ত ইতিবাচক প্রভাব ফেলবে বলেই আশা করা যাচ্ছে।

Facebook Comments