মার্চ ৭, ২০২১

Latest News Before Everyone in Bangladesh

চুল সমস্যার সমাধানে ‘হেয়ার ফান বাই মেহ্জাবীন রিন্তি’

১ min read

খুব সাদামাটা একটা টাইটেল দিয়ে ব্যক্তি মেহ্জাবীন রিন্তিকে উপস্থাপন করাটা রীতিমত অপরাধের পর্যায়ে পড়ে! তবে উপস্থাপনা, নৃত্যশিল্প, সঙ্গীত, মডেলিং, সোশ্যাল ইনফ্লুয়েন্সিং সহ আরো বহুবিধ সাংস্কৃতিক অঙ্গনে পদচারনায় মুখরিত রিন্তির কাছে হেয়ার ফানের পেইজটা একেবারেই নিজস্ব জায়গা বললে অত্যুক্তি হবে না।

বহুল আরাধ্য বিসিএস প্রদীপে যেখানে দেশের অধিকাংশ শিক্ষার্থীই ঘষা-মাজায় ব্যস্ত, ঠিক তখনি প্রিলিতে টিকে যাওয়া মেহ্জাবীন খুব করে চেয়েছিলেন প্রদীপ নিঃসৃত দৈত্যের সাথে জোড় না বেধে নিজের জন্য আলাদা একটা জায়গা তৈরি করতে। ছোটবেলায় রোগীর চিকিৎসা করতে করতে বাবার কাছে টেন্সের প্রকারভেদ মুখস্ত বলতে থাকা রিন্তির জন্য সেই বাবাকে বোঝানো কিন্তু মোটেই সহজসাধ্য কোন বিষয় ছিল না।

বছর ৭/৮ আগে বহুল জনপ্রিয় হৃদয় মিক্স ২ এলবামে মেহ্জাবীন যেভাবে তরুন প্রজন্মের হেডফোনে রসদ জুগিয়েছিল, ঠিক তেমনি গত বছর ৩ ধরেই চুলের যত্নে রসদ দিয়ে যাচ্ছে প্রায় ৪০ হাজার ফলোয়ারের ‘হেয়ার ফান বাই মেহ্জাবীন রিন্তি’ পেইজটা। তবে এই পেইজ গড়ে ওঠার পেছনে রয়েছে মেহ্জাবীনের একই সাথে ট্র্যাজডি এবং সাফল্যগাঁথার গল্প।

 

অর্থনীতির ছাত্রী হওয়া সত্ত্বেও বহু বছর আগে থেকেই অর্গানিক হারবাল প্রোডাক্ট নিয়ে রিসার্চ করা রিন্তির ২০১৬তে অনেকটা ক্যান্সার রোগীর কেমোথেরাপি দেয়ার সময়কালের মতই চুল ঝরে পড়ছিল। ঢাকা বিশ্ববিদ্যালয়ে গ্র্যাজুয়েশন শেষ করা রিন্তির জন্য সেটা ছিল সবচাইতে দুর্বিষহ সময়। ৩ থেকে ৪ রাত নির্ঘুম গবেষনা আর ঢাকা শহর ঘুরে মোটামুটি ১০-১২টা হারবাল উপাদান সংগ্রহে বানিয়ে ফেললেন একটি প্রিমিয়াম হারবাল রেসিপি; মাত্র ১ মাসেই চুল পড়া বন্ধ হওয়ায় এই তেলের গ্রহণযোগ্যতা মুহূর্তেই আকাশছোঁয়া হয়ে যায়। এরপর অসংখ্য গ্রাহকের কাছে এই তেলের যোগান দেয়াটাই বিটিভি, এনটিভি, এসএ টিভি গাজী টিভি, যমুনা টিভি সহ অগণিত মিডিয়ায় উপস্থাপিকা হিসেবে বহুল পরিচিত সামা মেহ্জাবীন রিন্তি’র বিজনেস প্ল্যাটফর্ম হয়ে দাঁড়ায়।

বাংলাদেশ ছাড়াও পাকিস্তান, ভারত থেকে সংগ্রহ করা রীতিমত ২৪টি উপাদানে তৈরি রিন্তির হেয়ার ফানের হোম অফিস চালু হতে যাচ্ছে খুব শীঘ্রই। মিরপুর ডিওএইচএস এর এই অফিস কিন্তু আর ১০টা টিপিকাল অফিসের মতন না। বিস্তীর্ন সবুজের পানে চোখ রেখে ড্রইং রুমে বসে পা দোলাতে দোলাতে কফির মগে চুমুক দিতে পারেন, কিংবা টি-টেবিলে রেখে দেয়া বই-ম্যাগাজিনের পাতা ওল্টাতে পারেন।

ক্ষেত্র বিশেষে নতুন চুলের জন্ম দেয়া হেয়ার ফানের বিষয়ে মেহ্জাবীনের মন্তব্য হচ্ছে, এটা সম্পূর্ন অর্গানিক প্রোডাক্ট, কোন রকম কেমিক্যাল নেই এখানে; প্রাইসটা বেশি মনে হতে পারে। বিবিধ ভেষজ, পাতা দিয়ে তৈরি হেয়ার ফানে গুনে গুনে ২৪টি হার্বের মধ্যে উদাহরন হিসেবে তিনি এভোকেডো’র কথা বলেন, যেটা সম্পূর্ন বাইরে থেকেই বিশেষত কেনিয়া, দুবাই, অস্ট্রেলিয়াসহ বিভিন্ন দেশ থেকে সংগ্রহ করা হয়, যা কিছুটা ব্যয়বহুল বটে। সুতরাং পিসিওএস (পলিসিস্টিক ওভারি সিন্ড্রোম) অর্থাৎ যাদের অতিরিক্ত চুলপড়ার সমস্যা এবং এলোপেসিয়া অর্থাৎ মাথার গুচ্ছ গুচ্ছ জায়গা থেকে চুল পড়ে; একাধিক রিভিউ পর্যালোনা সাপেক্ষে এমন সমস্যা থেকে পরিত্রান পেয়েছেন এই হেয়ার ফান অয়েল ব্যবহার করে অনেকেই; তবে সেটা সম্পূর্নই ব্যক্তি বিশেষে।

খাদ্যাভ্যাস, ঘুমের অভ্যাস তথা বডি ক্লকের ভিন্নতার কারনে এই হেয়ার ফান যে সবার ক্ষেত্রেই সমান কাজ করবে না, সেটা নিশ্চিত ভাবেই বলা যায়। তবে এক্ষেত্রে রিন্তির অভিমত, তার প্রোডাক্ট সবাই যেন যাচাই বাছাই করেই ক্রয় করেন এবং এটি অন্তত ৩ মাস নিয়মিত ব্যবহারে দেখতে হবে, ভাল ফলাফল অবশ্যই পাবেন। সম্পূর্ন অর্গানিক উপাদান দিয়ে তৈরি হওয়ায় এই প্রোডাক্ট যে ধীর লয়ে কাজ করবে, সে বেপারটাও যোগ করেন মেহ্জাবীন।

দেশের সীমা ছাড়িয়ে বাইরেও রপ্তানির অপেক্ষায় থাকা হেয়ার ফানের একটি প্রোডাক্ট চাইলে আপনারও ড্রেসিং টেবিলে রেখে দিতে পারেন এক কোণে।

খুব শীঘ্রই লন্ডনে অর্গানিকের উপরে উচ্চতর পড়াশোনা করতে যাবেন বলে জানান সোশ্যাল ইনফ্লুয়েন্সর হিসেবে দ্বারাজ, মাদক নিরাময়, প্রমিসেস মেডিকেলের সাথে এবং মেন্টাল হেলথ আর দৈনন্দিন সচেতনতা নিয়ে নিয়মিত কাজ করা মেহ্জাবীন রিন্তি।

Facebook Comments