লকডাউন প্রত্যাহার করল শ্রীলঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক : করোনাভাইরাস মহামারি নিয়ন্ত্রণে দেশজুড়ে যে লকডাউন ও কারফিউ জারি করা হয়েছিল, তা প্রত্যাহার করেছে শ্রীলঙ্কা। রোববার দেশটির প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের কার্যালয়ের এক বিবৃতিতে লকডাউন প্রত্যাহারের এই ঘোষণা দেয়া হয়েছে।

দেশটিতে করোনাভাইরাসের বিস্তার রোধে গত ২০ মার্চ লকডাউন জারি করা হয়। গত দুই মাসে তা ধারাবাহিকভাবে প্রত্যাহার করে নেয়া হলেও রাত্রিকালীন কারফিউ বলবৎ ছিল। তবে মে মাসের শেষ এবং জুন মাসের শুরুর দিকে দেশটির সরকারের জনপ্রিয় একজন মন্ত্রীর শেষকৃত্য ও ধর্মীয় এক উৎসবে জনসমাগম ঠেকাতে কঠোর বিধি-নিষেধ আরোপ করা হয়।

রোববার প্রেসিডেন্টের কার্যালয়ের বিবৃতিতে বলা হয়েছে, আজ থেকে কারফিউ পুরোপুরি প্রত্যাহার করে নেয়া হচ্ছে। দেশটির স্বাস্থ্য কর্মকর্তারা বলেছেন,মধ্যপ্রাচ্যে আটকে পড়া শ্রীলঙ্কান প্রবাসীদের বিশেষ ফ্লাইটে করে দেশে আনার পর কোয়ারেন্টাইনে রাখা হয়েছিল। সেখানে নতুন সংক্রমণ পাওয়া যায় গত ৩০ এপ্রিল।

তারা বলেছেন, নৌবাহিনীর একটি শিবিরে ক্লাস্টার শনাক্ত হওয়ার পর তা নিয়ন্ত্রণে আনা হয়েছে। সেটি এখনও লকডাউন রয়েছে। দেশটির এক স্বাস্থ্য কর্মকর্তা বার্তাসংস্থা এএফপিকে বলেছেন, ওয়েলিসারা নৌবাহিনীর শিবিরে করোনা সংক্রমণ নিয়ন্ত্রণ করা হয়েছে। সেখানে এখন ভাইরাসটির কোনও ধরনের কমিউনিটি সংক্রমণ নেই।

লকডাউন প্রত্যাহার করে নেয়া হলেও এখনও দেশটির আকাশ ও সমুদ্র সীমা বন্ধ এবং আন্তর্জাতিক ফ্লাইট স্থগিত থাকবে। তবে আগামী ১ আগস্ট থেকে দেশটির সীমান্ত পুনরায় খুলে দেয়ার পরিকল্পনা করছে কর্তৃপক্ষ। বিদেশ ফেরতদের করোনা সংক্রমণের ঘটনা পর্যালোচনা করে সীমান্ত খুলে দেয়ার সিদ্ধান্ত পরিবর্তন হতে পারে বলে কর্মকর্তারা জানিয়েছেন।

করোনাভোইরাস মহামারির কারণে স্থগিত হয়ে যাওয়া দেশটির পার্লামেন্ট নির্বাচন আগামী আগস্টের শুরুতে অনুষ্ঠিত হবে।দক্ষিণ এশিয়ার এই দেশটিতে এখন পর্যন্ত প্রায় ২ হাজার মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন ১১ জন।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com