হঠাৎ বুকে ব্যথা হলে কি করবেন?

হঠাৎ করে বুকে ব্যথা  প্রায়শই মানুষের হয়ে থাকে। অনেক রোগের কারণেই হঠাৎ করে বুকে ব্যথা হতে পারে। হঠাৎ করে বুকে ব্যাথা  হলেই আমরা একটু ভয় পেয়ে যাই।  আমরা মনে করি এটি হয়তো আমাদের হার্টের ব্যাথা অর্থাৎ হৃদপিণ্ডের ব্যথা। কিন্তু আমাদের বুকে হার্ট ছাড়া আরও অঙ্গপ্রত্যঙ্গ রয়েছে। যার প্রত্যেকটি আমাদের বুকে প্রভাব রাখতে পারে অর্থাৎ ব্যাথা তৈরি করতে পারে। সুতরাং আমাদের একটি ধারনা থাকলে ভালোই হয় যে আমাদের কোন অংশে কী কারনে ব্যাথা হতে পারে।

হঠাৎ বুকে ব্যথার কারণ ও সমাধান

আমাদের বুকের বামদিকে হৃৎপিণ্ডের অবস্থান। তাই হৃৎপিণ্ড জনিত ব্যাথাগুলো বুকের বামদিকেই হয়ে থাকে। তাহলে আপনাদের প্রশ্ন হতে পারে,

হার্ট অ্যাটাক হলে কিভাবে বুঝব?

এক্ষেত্রে যার হার্ট অ্যাটাক হবে সে প্রচণ্ডভাবে বুকের বামে হাত দিয়ে চেপে ধরবে এবং তার মনে হবে তার বুকে খুব ভারী একটা চাপ প্রদান করা হচ্ছে। এবং সে খুবই ব্যাথা অনুভূত করবে।
হার্ট অ্যাটাকের এই ব্যাথাটি নিমিষেই শরীরের বিভিন্ন স্থানে ছরিয়ে পড়তে পারে যেমনঃ বাম হাতে, গলায়, দাতে, ঘারে, পিঠে , ইত্যাদি স্থানে।

কিন্তু কিছু কিছু ক্ষেত্রে এই ব্যাথা নাও উঠতে পারে। বিশেষ করে যারা খুব বয়স্ক লোক এবং ডায়াবেটিক্স এর রোগী, এবং উচ্চ রক্তচাপ জনিত সমস্যায় ভুগছে তাদের এই ধরণের ব্যাথা নাও উঠতে পারে কিন্তু হার্ট অ্যাটাক হয়ে যেতে পারে। কখনো কখনো এই হার্ট অ্যাটাকের সাথে কিছুটা শ্বাসকষ্টও দেখা যায়।

এছাড়াও যদি হৃৎপিণ্ডের রক্তনালিতে ঠিকমতো রক্তপ্রবাহ না হয় সেক্ষেত্রেও বুকে ব্যথা হতে পারে। এই ক্ষেত্রে রোগী কঠোর পরিশ্রম করলে বুকে অস্বস্তি অনুভব করতে পারে, বা সিঁড়ি বেয়ে উঠলে তার বুকে ব্যথা হতে পারে। আবার বিশ্রাম নিলে ব্যথা কমে যেতে পারে।

যদি বুকের মাঝখানে ব্যাথা হয় এবং আপনি যদি ক্ষুধার্ত ও থাকেন এবং আপনি যদি ঘুমিয়ে পড়েন, গভীর রাতে ঘুম ভেঙে ক্ষুধা অনুভব করেন এবং বুক জ্বালাপোড়া করে তবে এটি কিন্তু গ্যাস্ট্রিক এর ব্যাথা হতে পারে। তবে অনেক সময় আমরা বুকের যেকোনো ব্যাথাকে বা চাপ কে গ্যাস্ট্রিক এর ব্যাথা বা গ্যাস এর সমস্যা বলে মনে করি তা কিন্তু একদম এ উচিত নয়। যদি দেখেন খাবার খেলে এবং গ্যাস্ট্রিক এর ওষুধ খেলে ব্যাথা কমে যায় তাহলে সেটি গ্যাস্ট্রিক এর ব্যাথা হবার সম্ভাবনা বেশি।

আর ডানদিকে বা বুকের যেকোনো জায়গায় যদি ব্যথা হয় চাপ দিলে ব্যথা বেড়ে যায়, কাশি দিলে বা জোরে শ্বাস নিলে ব্যথাটা বাড়ে এই ধরনের ব্যথা হয়তো হার্টের অথবা মাংসপেশির। হয়তো উপুত হয়ে শুয়ে থাকার কারণে অথবা কোনো আঘাতজনিত কারণে এ ব্যথা হতে পারে। এক্ষেত্রে দুঃশ্চিন্তা করার কোনো কারণ নেই। ব্যথার ওষুধ ও হালকা প্যারাসিটামল খেয়ে একটু বিশ্রাম নিলে এ ব্যথা চলে যেতে পারে।

এছাড়া বুক ব্যথা ডানে হোক বামে হোক এর সাথে যদি কাশি থাকে এবংজ্বর থাকে তাহলে এটি ফুসফুসের সংক্রমণ চিন্তা করে নিতে হবে এবং ডাক্তার এর শরণাপন্ন হতে হবে।

যারা ধূমপান করেন তাদের জন্য এ ঝুঁকি খুব মারাত্মক। তাই ধূমপায়ীরা ধূমপান হতে বিরত থাকবেন।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com