ডিসেম্বরে নয়, উহানে করোনার সংক্রমণ শুরু হয় আগস্টে : গবেষণা

আন্তর্জাতিক ডেস্ক : চীনের হুবেই প্রদেশের উহানে নভেল করোনাভাইরাসের সংক্রমণ শুরুর সময় নিয়ে এবার নতুন তথ্য দিয়েছেন হার্ভার্ড মেডিক্যাল স্কুলের একদল গবেষক। স্যাটেলাইটে পাওয়া নতুন ইমেজে উহানের বাসিন্দাদের হাসপাতালে যাতায়াত বেড়ে যাওয়া এবং সার্চ ইঞ্জিনের ডাটা বিশ্লেষণ করে সেখানে সংক্রমণ শুরুর এ নতুন তথ্য দিয়েছেন তারা।

হার্ভার্ড মেডিক্যাল স্কুলের গবেষকরা বলছেন, গত বছরের ডিসেম্বরে নয়, বরং তারও কয়েকমাস আগে অর্থাৎ আগস্টে উহানে করোনা সংক্রমণ শুরু হয়। তবে হার্ভার্ডের গবেষকদের এই দাবি প্রত্যাখ্যান করে চীন বলছে, এটি পুরোপুরি ভিত্তিহীন।

স্যাটেলাইট ছবিতে উহানের হাসপাতালগুলোতে সেখানকার বাসিন্দাদের যাতায়াত এবং সার্চ ইঞ্জিনে সর্দি এবং ডায়রিয়া সম্পর্কিত তথ্য অনুসন্ধান হঠাৎ বৃদ্ধি পায় গত আগস্টে। গবেষকরা বলছেন, উহানে সরকারিভাবে সংক্রমণ শুরুর তথ্য গত বছরের ডিসেম্বর বলা হলেও আসলে সেখানকার হাসপাতালে জনগণের যাতায়াত এবং সার্চ ইঞ্জিনে উপসর্গ অনুসন্ধান বৃদ্ধি পায় তার কয়েকমাস আগে।

তবে হঠাৎ করে হাসপাতালে সেবা নিতে যাওয়া মানুষের সংখ্যা ও সার্চ ইঞ্জিনে সর্দি, ডায়রিয়া নিয়ে অনুসন্ধান বেড়ে যাওয়ার সঙ্গে নতুন করোনাভাইরাসের সঙ্গে সম্পর্ক আছে কিনা সেসম্পর্কে নিশ্চিত করতে পারেননি গবেষকরা।

এদিকে, মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে এসে হার্ভার্ডের এই গবেষণার প্রতিবেদনকে ভিত্তিহীন বলে প্রত্যাখ্যান করেছেন চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনইং। তিনি বলেন, এটা হাস্যকর। কৃত্রিম পর্যবেক্ষণের ওপর ভিত্তি করে এ ধরনের সিদ্ধান্তের পৌঁছানো একেবারে হাস্যকর।

Facebook Comments