মাছ-মাংসের বদলে যা খেতে পারেন

লাইফস্টাইল ডেস্ক : প্রোটিনের ভালো উৎস হিসেবে মাছ কিংবা মাংসের নাম আসে সবার আগে। কিন্তু এই সময়ে মাছ-মাংসের জোগান আগের মতো নয়। আবার দামও বেড়েছে অনেকটা। এদিকে এখন হিসেব করে খরচ করার সময়, ভবিষ্যতে কী অপেক্ষা করছে তা যেহেতু কারোই জানা নেই।

মাছ-মাংসের পাশাপাশি বেড়েছে ফল-সবজির দামও। এই পরিস্থিতি কবে নাগাদ ঠিক হবে, তা এখনও নিশ্চিত নয়। তাই বলে কি পাতে প্রোটিন থাকবে না? মাছ কিংবা মাংসের বদলে পাতে রাখতে পারেন এমন কিছু খাবার যা বেশ সহজলভ্য আর প্রোটিনের উৎস হিসেবেও দারুণ কাজ করে।

বাঙালির পাতে আর কিছু না থাকুক, অন্তত ডাল-ভাতটা থাকে। ডাল আর ভাত আপনার প্রোটিন আর কার্বোহাইড্রেটের জোগান মেটাবে। সঙ্গে যে সবজি পাবেন, তাই খান।

ডালের দাম এখনও নিয়ন্ত্রণের মধ্যেই আছে। দুধ থেকে ছানা কাটিয়ে নিন, তা দিয়ে রেঁধে ফেলুন ছানার ডালনা। সোয়াবিন দানা সারারাত ভিজিয়ে রেখে সকালে বেটে নিন মিক্সিতে। তার পর সেটা মিহি ছাঁকনিতে ছেঁকে নিলেই পাবেন সোয়া মিল্ক। এই সোয়া মিল্ক জ্বাল দিতে বসান। ফুটে উঠলে লেবুর রস মেশান। ছানা কেটে যাবে। ভালো করে এই ছানা থেকে পানি ঝরালেই মিলবে টোফু।

যারা ল্যাকটোজ ইনটলারেন্ট, বা লো ফ্যাট খাবার খান, তারাও স্বচ্ছন্দে খেতে পারেন। টোফু দিয়ে ছানার ডালনার মতো করেই তরকারি রেঁধে নিন। দই থেকেও কিন্তু প্রোটিন আর ক্যালশিয়াম দুটোই মেলে।

ওটস, কিনওয়ার মতো দানাশস্যেও কিছু মাত্রায় প্রোটিন থাকে। তা মিলবে বাদাম, কুমড়ো বীজ, ফ্ল্যাক্স সিড থেকেও। আর সকালে উঠে একটু অঙ্কুরিত ছোলা-মুগ খেতে পারেন। তাতেও বজায় থাকবে প্রোটিনের মাত্রা।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com